27 C
Guwahati
Sunday, September 26, 2021
  • হোম
  • ভিডিও
  • টাইমকাষ্ট
More

    জল নিয়েও সিন্ডিকেট! স্যুয়োরেজ বোর্ডের অন্দরেই দুর্নীতির ঘাঁটি

    জল নিয়েও সিন্ডিকেট! স্যুয়োরেজ বোর্ডের অন্দরেই দুর্নীতির ঘাঁটি

    শিলচর, ৩ জুন : ষোলকলা পূর্ণ হতে বাকি ছিল বোধহয় এটাই! এবার পূর্ণ হয়েছে সেটাও!  শিলচরকে অভিকেন্দ্র করে কাছাড়ে চলছে জল সিন্ডিকেটের রমরমা! এই চাঞ্চল্যকর অভিযোগ এনেছে আরবান ওয়াটার সাপ্লাই ও স্যুয়োরেজ বোর্ডের কর্মচারী ইউনিয়ন।  

    স্যুয়োরেজ বোর্ডের শিলচর ডিভিশনে ইউনিয়নের কার্যকরী বৈঠকের পর কর্মকর্তারা জানান, ৮ মাস থেকে বেতন পাচ্ছেন না ওয়ার্কচার্জ ও মাস্টার রোল কর্মীরা। প্রকল্পটি কীভাবে চলছে, কর্মীরাই বা বিনা বেতনে কীভাবে দিন কাটাচ্ছেন –এনিয়ে কোনও মাথাব্যথা নেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের। বিভাগীয় এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার পল্লবকুমার দত্ত অফিসে আসেন মাসে দু-মাসে এক আধবার। অ্যাকাউন্টস অফিসার অশোক দাসেরও একই অবস্থা। দু’জন গুয়াহাটিতে বসেই বেতন গুনছেন। পরিবর্তে দীর্ঘদিন থেকে কাজ চালানো হচ্ছে একজন দায়িত্বপ্রাপ্ত সাব ডিভিশনাল অফিসারকে দিয়ে। সব মিলিয়ে অভিভাবকহীন হয়ে পড়েছে আরবান ওয়াটার সাপ্লাই ও স্যুয়োরেজ বোর্ডের শিলচর ডিভিশন কার্যালয়টি। এই সুযোগে বিভাগের অন্দরেই গড়ে উঠেছে জল সিন্ডিকেট। 

    স্যুয়োরেজ বোর্ড ইউনিয়নের কেন্দ্রীয় উপদেষ্টা তথা অসম রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি বিশ্বজিৎ পালচৌধুরী বলেন, শহরে ১ হাজার লিটার জল ৪৭২ টাকায় বিক্রি করে শিলচর পুরসভা। সেই জায়গায় আরবান ওয়াটার সাপ্লাই ও স্যুয়োরেজ বোর্ড থেকে সেই একই পরিমান জল বিক্রি হয় মাত্র ৫০ টাকায়। কিন্তু সেই জল স্বল্পমূল্যে কিনতে পারেন না সাধারণ মানুষ। একটি দালালচক্র স্যুয়োরেজ বোর্ড থেকে ৫০ টাকায় ১ হাজার লিটার জল কিনে বাইরে সেটা তারা ৭০০-৮০০ টাকায় বিক্রি করে। সেই জল বহন করে নিয়ে যাওয়ার জন্য দু’টি অনুমোদিত ট্যাঙ্কারও রয়েছে। 

    ফেডারেশনের জেলা সভাপতি দুলু শর্মা, স্যুয়োরেজ বোর্ড ইউনিয়নের জেলা সভাপতি গোপালচন্দ্র দেব, সম্পাদক বিশ্বজ্যোতি দাসদের পাশে বসিয়ে বিশ্বজিৎ পালচৌধুরী বলেন, স্যুয়োরেজ বোর্ড থেকে ২০ হাজার লিটার জল বাজারে বিক্রি হচ্ছে প্রায় ১৬ হাজার টাকায়। অথচ বোর্ড পাচ্ছে মাত্র ১ হাজার টাকা। বাকি ১৫ হাজার টাকা চলে যাচ্ছে মধ্যভোগী দালালদের পকেটে। শিলচর সহ এই জল চড়া দামে বিক্রি হচ্ছে জেলার বিভিন্ন প্রান্তে। এদিকে, অর্থের অভাবে বেতন পাচ্ছেন না বিভাগের ওয়ার্কচার্জ ও মাস্টার রোল কর্মীরা। অথচ করোনা পরিস্থিতিতে নিউ শিলচর এলাকার জল পরিষেবা সচল রাখছেন এরাই। তিনি বলেন, বিভাগের হোমরাচোমরা, যারা কার্যালয়ে আসেন কালেভদ্রে, সময়ে তাঁদের বেতন মিটিয়ে দিচ্ছে সরকার। এরা মহার্ঘভাতা পাচ্ছেন ১৭ শতাংশ হারে। আর যারা দিনরাত পরিশ্রম করে প্রকল্পটি চালাচ্ছেন, সেই ওয়ার্কচার্জ ও মাস্টার রোল কর্মীদের  বেতন বন্ধ ৮ মাস থেকে। তাদের মহার্ঘভাতাও কম। মাত্র ৯ শতাংশ। উপরন্তু সঠিক তত্ত্বাবধানের অভাবে দুর্নীতি ঘাঁটি গেঁড়েছে বিভাগের অন্দরে। ভেঙ্গে পড়ছে পরিকাঠামোও। 

    তাঁর কথার সূত্র ধরে স্যুয়োরেজ বোর্ড ইউনিয়নের জেলা সম্পাদক বিশ্বজ্যোতি দাস বলেন, স্যুয়োরেজ বোর্ডের লক্ষীপুর, হাইলাকান্দি ও লালা—এই  তিনটি প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। লক্ষীপুরে সামান্য কাজ হলেও হাইলাকান্দি ও লালায় কোনও কাজই হয়নি। এমনকি শিলচরে শরৎপল্লী এলাকায় একটি ওভার হেড ট্যাঙ্ক নির্মাণের জন্য ২৫ লক্ষ টাকা দিয়ে জমি কেনা হয়েছিল। সেই জমি বর্তমানে কোন পরিস্থিতিতে রয়েছে, সেখানে আদৌ ওভার হেড ট্যাঙ্ক হবে কি না, এনিয়ে সন্দিহান তারা নিজেও। তিনি আরও বলেন, আরবান ওয়াটার সাপ্লাইর পরিষেবা নিয়ে গ্রাহকরা নানা হয়রানির শিকার হচ্ছেন। কিন্তু এতে তাদের কিছু করার নেই। কেননা, বিভাগীয় কর্মী হওয়ার সুবাদে তারা দেখেছেন, কিছু কিছু জায়গায় ৪ ইঞ্চির মেন পাইপ থেকে ৬ ইঞ্চির কানেকশন লাইন দেওয়া হয়েছে। এতে অনেকেই জল পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি নিয়ে ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের দাবিতে তৎকালীন জেলাশাসক লায়া মাদ্দুরির কাছেও যাওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে তিনি বদলি হয়ে যাওয়ায় বিষয়টি চাপা পড়ে যায়।  এসব ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের আবেদন জানিয়ে শিলচরের সাংসদ ডাঃ রাজদীপ রায়, বিধায়ক দীপায়ন চক্রবর্তী এবং অভিভাবক মন্ত্রী অশোক সিংঘলের দৃষ্টি আকর্ষণ করেন বিশ্বজিৎ পালচৌধুরী সহ অন্যান্যরা। তাঁদের আশঙ্কা, সময়ে ব্যবস্থা না নেওয়া হলে কাগজকলের অবস্থা হতে পারে আরবান ওয়াটার সাপ্লাই ও স্যুয়োরেজ বোর্ডেরও। এ ব্যাপারে স্থানীয় জনগণকেও এগিয়ে আসার আহ্বান জানান সবাই।

    আরো দেখুন : রাজ্যের সব জেলায় শীঘ্রই বিনামূল্যে দ্বাদশের পাঠ্যবই পাঠানো হবে : শিক্ষামন্ত্রী

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং

    আজি বিশ্বকৰ্মা পূজা, সমগ্ৰ ৰাজ্যতে পূজাৰ ব্যস্ততা

    বৈদ্যুতিন আৰু ছপা সংবাদ মাধ্যমৰ কাৰ্যালয়সমূহো পুৱাৰে পৰা ব্যস্ততা দেখা গৈছে

    ছচিয়েল মিডিয়াত ভাইৰেল হৈছে এগৰাকী বিধায়িকাৰ নৃত্য, চাওক VIDEO

    আনহাতে বিধায়িকাগৰাকীক এই সন্দৰ্ভত আছুৱে চেপনৰ ৰণশিঙা কাৰ্যসূচীৰ পৰা প্ৰত্যাহ্বান জনাই এনে কাৰ্যৰ পৰা বিৰত থাকিবলৈ আহ্বান জনায়

    “ইচ্ছামৃত্যু” বিচাৰি বেতন বঞ্চিত শিক্ষকৰ ৰাষ্ট্রপতি-ৰাজ্যপাললৈ আবেদন

    শিৱসাগৰ জিলাৰ ১৫০০ ৰো অধিক শিক্ষক শিক্ষয়িত্ৰীয়ে বিগত ৮ বছৰ ধৰি মাহেকীয় দৰমহাৰ পৰা বঞ্চিত হৈ আছে

    ন্যায়ালয়ত মুখ থেকেচা নৱ ঠাকুৰীয়াৰ, কাইলৈ অনুষ্ঠিত হ’বই গুৱাহাটী প্ৰেছ ক্লাৱৰ নিৰ্বাচন

    কাইলৈ পুৱা ৮ বজাৰ পৰাই বিয়লি ৪ বজালৈ অনুষ্ঠিত হ’ব গুৱাহাটী প্ৰেছ ক্লাৱৰ নিৰ্বাচন। বিয়লি ৫ বজাৰ পৰা হ’ব ভোট গণনা

    ৰহস্যময়ী Bloodwood Tree, কাটিলে ওলাই মানুহৰ দৰে তেজ

    এই অসাধাৰণ ব্লাডউড ট্ৰী(Bloodwood tree) দক্ষিণ আফ্ৰিকাৰ উপৰিও মোজাম্বিক, নামীবিয়া, তঞ্জানিয়া আৰু জিম্বাৱে'ৰ দৰে দেশত পোৱা যায়

    স্প্যান বসানোর কাজ শেষ, দৃশ্যমান হল বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু

    ২০২২ সালের জুন মাসের মধ্যে পদ্মা সেতু চালু হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।