15 C
Guwahati
Wednesday, January 26, 2022
More

    অমিত শাহের ভোটের প্রতিশ্রুতির পরও আগ্রহ নেই সরকারের, নিলামে দুটি কাগজকল

    অমিত শাহের ভোটের প্রতিশ্রুতির পরও আগ্রহ নেই সরকারের, নিলামে দুটি কাগজকল

    ৫ জুন :  ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইব্যুনালে (এনসিএলটি) কাগজকল দুটি নিলাম করার জন্য আবেদন করেছিলেন লিকুইডেটর কুলদীপ বার্মা। কিন্তু তখন সেই আবেদন খারিজ করে এনসিএলটি নির্দেশ দেয় যে দুটি কাগজ কলকেই যে কোনও অবস্থায় পুনরায় চালু করতে হবে। এই নির্দেশের পরও কীভাবে নিলামের বিজ্ঞপ্তি জারি হল, এ নিয়ে প্রশ্ন তুলেছেন কাছাড় পেপার প্রজেক্ট ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মানবেন্দ্র চক্রবর্তী। এ নিয়ে ষড়যন্ত্র রয়েছে বলে দাবি তিনি।

    রাজ্যে বিধানসভা ভোটের আগে এক জনসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, কাগজকল দুটিকে পুনরুজ্জীবিত করা হবে। অথচ ভোটপর্ব কাছাড় ও নগাঁও কাগজ কল পুনরুজ্জীবিত করতে এগিয়ে আসেনি সরকার। অথচ এর আগে বহুবার কাগজকল পুনরায় চালু নিয়ে শীর্ষস্তরের নেতারা আশ্বাস দিয়েছিলেন। এর ফলে হতাশায় ভুগছেন দুই কাগজকলের কর্মীরা। জানা গেছে, মাত্র ৫০০ কোটি টাকা বকেয়া থাকায় পাওনাদাররা এনসিএলটি-তে মামলা করে। তার ভিত্তিতে কাগজ কল দেউলিয়া ঘোষণা করে আদালত।

    দুই কাগজ কল ও জমিজমা-সহ সমস্ত সম্পত্তি নিলাম করতে লিকুইডেটর নিয়োগ করা হয়। অথচ দুই কাগজ কলকে ফের চালু করতে ১৯০০ কোটি টাকার প্রয়োজন ছিল।  সরকার দুই কাগজ কলের ১০০ শতাংশ বিকেন্দ্রীকরণ ঘোষণা করার পর এক প্রবাসী ব্যবসায়ী প্রথম আগ্রহ দেখিয়েও পরে পিছিয়ে যান। একটি ভারতীয় সংস্থা ৮০০ কোটি টাকার পুনর্বাসন প্যাকেজ জমা দিলেও পরে আর আগ্রহ দেখায়নি। রাজ্যে পরিবর্তনমুখী সরকারের আমলে কাগজ কলের কর্মীরা শুধুই প্রতিশ্রুতি পেয়েছেন, কিন্তু না হয়েছে অধিগ্রহন, না কাগজ কল কিনতে এগিয়ে এসেছে কোনও বেসরকারি সংস্থা।

    আরো দেখুন : ৭ বছর আগের ঘটনা, রাহুল গান্ধীর জন্যই আজ মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব!

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং