27 C
Guwahati
Monday, October 3, 2022
More

    শিলচর ডিটেনশন ক্যাম্প বন্দিহীন, সৌজন্যে করোনাভাইরাস!

    শিলচর, ৩০ মে : করোনাভাইরাস সব ক্ষেত্রে নেতিবাচক বার্তা বয়ে আনলেও তারও ইতিবাচক দিক পাওয়া গেল। মারণ ভাইরাসকে ঘিরে বিশ্বজুড়ে ত্রাহি ত্রাহি রব উঠলেও অসমের ছিন্নমূল বঙ্গভাষীদের জীবনে অন্তত একটা ক্ষেত্রে বয়ে এনেছে স্বস্তির হওয়া। সহজ শর্তে মুক্তি মিলছে ডিটেনশন ক্যাম্প থেকে। এই সহজ শর্তের আধারে শনিবার শিলচর সেন্ট্রাল জেলের ডিটেনশন ক্যাম্প থেকে শেষ ‘ঘোষিত বিদেশি’ হিসেবে মুক্তি পেলেন কাটিগড়া সিদ্ধিপুরের বছর ৬৫-র বৃদ্ধ মনিন্দ্র দাস।

    গতবছর করোনা ছড়িয়ে পড়ার পর সুপ্রিম কোর্ট বিভিন্ন ডিটেনশন ক্যাম্পে ভিড় কমানোর জন্য নির্দেশ দিয়েছিল, ঘোষিত বিদেশি যাদের বন্দিত্বের মেয়াদ দু বছর পূর্ণ হয়ে গেছে, তাদের ৫ হাজার টাকার বন্ডে ২ জন জামিনদারের শর্তে মুক্তি দিতে। এতে মুক্তির স্বাদ পেতে শুরু করেন অনেকেই। এবার আদালত জামিনের শর্ত করে দিয়েছে আরও সহজ। দুজনের বদলে একজন জামিনদার হলেই চলবে বলে নতুন নির্দেশ দেওয়া হয়। এই শর্তে শনিবার জামিনে মুক্তি পান মনীন্দ্র দাস।

    মনিন্দ্র দাস মুক্তি পাওয়ার পর আপাতত শিলচর সেন্ট্রাল জেলের ডিটেনশন ক্যাম্পে আর নেই কোনও ঘোষিত বিদেশি বন্দি। তবে স্বীকৃত বিদেশিদের মধ্যে বাংলাদেশের-১০, মায়ানমারের-২৩ এবং নেপালের ১ জন রয়ে গেছেন। এদের ফেরত পাঠানোর জন্য সেসব দেশের সরকারের সঙ্গে কথাবার্তা বলছে ভারত সরকার। এদিন শেষ ঘোষিত বিদেশি হিসেবে জামিনে মুক্তির পর মনিন্দ্র দাস কাউকে দোষারোপ করতে চাননি। তার দাবি, তিনি নিঃসন্দেহে ভারতীয়। কিন্তু ভাগ্যের ফেরে বিদেশি তকমা মাথায় নিয়ে ভোগ করতে হয়েছে বন্দিদশা।

    অন্যান্য অনেক ঘোষিত বন্দির মতোই মনিন্দ্র দাসের মুক্তির ব্যাপারেও সক্রিয় ছিলেন শিলচরের সমাজকর্মী কমল চক্রবর্তী। তিনি জানিয়েছেন, ট্রাইব্যুনালের একতরফা রায়ে মনিন্দ্র বিদেশি ঘোষিত হন ২০১৮-র ১৩ জুলাই। এরপর ২০১৯-এর ৮ মে তাকে গ্রেফতার করে পাঠানো হয় ডিটেনশন ক্যাম্পে। মনীন্দ্র দাসের বাবা প্রয়াত রায়চাঁন্দ দাসের নামে ১৯৬৪ সালের রিফিউজি কার্ড রয়েছে। ট্রাইবুনাল থেকে নোটিশ আসার পর মামলার শুনানি চলছিল যথারীতি। কিন্তু মাঝপথে তাদের আইনজীবীর মৃত্যু ঘটলে সব তালগোল পাকিয়ে যায়। আইন-আদালতের অতশত বুঝতে না পারা মনিন্দ্র দাস ও তার ছেলেরা বসে থাকেন চুপচাপ। আর একতরফা রায়ে মনিন্দ্র দাস ঘোষিত হয়ে যান বিদেশি হিসেবে।

    আরো দেখুন : কোভিড সেন্টার থেকে পালিয়ে গেল কয়েদি, সন্ধান দিলে পুরস্কৃত করবে অসম পুলিশ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং