30 C
Guwahati
Friday, June 18, 2021
  • হোম
  • ভিডিও
  • টাইমকাষ্ট
More

    খাদ্য সুরক্ষা ও লিঙ্গসাম্যে আরও দু’ধাপ নামল ভারত, রাষ্ট্রসংঘের রিপোর্ট

    খাদ্য সুরক্ষা ও লিঙ্গসাম্যে আরও দু’ধাপ নামল ভারত, রাষ্ট্রসংঘের রিপোর্ট

    ৮ জুনঃ এর আগে সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল বা দীর্ঘস্থায়ী উন্নয়নের সূচকে ভারতের রাজ্যগুলির অবস্থান প্রকাশ করে নিতি আয়োগ। গত সপ্তাহের মাঝামাঝি রাজ্যগুলির ক্রমতালিকায় কোন রাজ্য কোন জায়গায় তার একটা ছবি ধরা পড়েছিল সরকারি পরিসংখ্যানে। এবার রাষ্ট্রসঙ্ঘও দেশগুলির ক্রমতালিকা প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ভারত আগের থেকে দুধাপ নেমে গিয়েছে।

    রাষ্ট্রসঙ্ঘ যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে সতেরোটি সূচক রয়েছে। দারিদ্র দূরীকরণ, সকলের জন্য খাদ্যসুরক্ষা, সুস্বাস্থ্য, উন্নত মানের শিক্ষা, লিঙ্গবৈষম্য রোধের মতো বিষয় রয়েছে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটানের তুলনায় খাদ্য সুরক্ষা ও লিঙ্গসাম্য প্রতিষ্ঠার সূচকে হতাশাজনক ছবি ধরা পড়েছে ভারতের ক্ষেত্রে। ফলে ভারতের স্থান দু’ধাপ নীচে নেমে গিয়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে।

    রাষ্ট্রসঙ্ঘের এসডিজি রিপোর্টে অনুযায়ী, দেশে সকলের খাদ্য সুরক্ষা সুনিশ্চিত নয়। এর আগে যে রিপোর্ট দিয়েছিল রাষ্ট্রসঙ্ঘ তার তুলনায় এবারের স্কোর আরও কমেছে ভারতের। বাংলাদেশ ও নেপালের ক্ষেত্রে বিরাট কোনও অগ্রগতি না হলেও বিশেষ কোনও অধোগতিও ধরা পড়েনি খাদ্য সুরক্ষার প্রশ্নে। আবার শ্রীলঙ্কা এবং ভুটান এ ব্যাপারে ভাল কাজ করেছে বলে রিপোর্টে উল্লিখ রয়েছে। অনেকের মতে, এর অর্থ রাতে ক্ষিদে নিয়ে ঘুমোতে যাওয়া মানুষের সংখ্যা আরও বেড়েছে ভারতে। যা স্থায়ী উন্নয়ন বা টেকসই উন্নয়নকে শ্লথ করবে।

    লিঙ্গসাম্য প্রতিষ্ঠার ক্ষেত্রেও ভারতের মার্কশিটে নম্বর কমেছে। তা ছাড়া তথ্যের অধিকার আইনে একটি প্রশ্নের উত্তরে জানা গিয়েছে শিশুদের অপুষ্টির ক্ষেত্রেও ভারত আশানুরূপ জায়গায় নেই। গত বছর নভেম্বর পর্যন্ত দেশের ন’লক্ষ সাতাশ হাজার শিশু অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রক।

    আরো দেখুন : অসমের ভিতরে ঢুকে মিজো দুষ্কৃতী হামলা, উত্তপ্ত সীমান্তের খোঁজ নিলেন মন্ত্রী পরিমল

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং

    শীঘ্ৰেই প্ৰকাশ পাব জনপ্ৰিয় ‘বৰকটকী কোম্পানী’ৰ অসমীয়া কেলেণ্ডাৰৰ ডিজিটেল সংস্কৰণ

    অসমীয়াৰ অতিকৈ আদৰৰ এই কেলেণ্ডাৰখন এইবাৰ লাভ নকৰিলে কৰ'ণা ভাইৰাছ ৰুধিবলৈ চৰকাৰে জাৰি কৰা লক ডাউনৰ বাবে

    কয়লা খাদানে বৃষ্টি বিঘ্নিত উদ্ধার অভিযান, পাঁচদিন পরও হদিশ নেই শ্রমিকদের

    ক্লেরিয়াট কয়লা খাদানে দুর্ঘটনার পাঁচ দিন অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও নিখোঁজ অথবা নিহত শ্রমিকদের কোনও সন্ধান বের করতে পারেনি মেঘালয় সরকার। এমনকি শ্রমিকদের উদ্ধার নিয়েও সরকারের যুদ্ধকালীন তৎপরতাও চোখে পড়ছে না।

    ফের যৌতুকের বলি গৃহবধু, স্ত্রীকে গলায় দড়ি দিয়ে শাসরুদ্ধ করে মারল পাষণ্ড স্বামী

    কথা অনুযায়ী পিতার বাড়ি থেকে নগদ অর্থ এনে দিতে অনীহা প্রকাশ করায় প্রথমে বেধড়ক মারপিট এবং পরে গলায় দড়ি লাগিয়ে শাসরুদ্ধ করে খুন করেছে নিজের স্ত্রীকে।

    “ইচ্ছামৃত্যু” বিচাৰি বেতন বঞ্চিত শিক্ষকৰ ৰাষ্ট্রপতি-ৰাজ্যপাললৈ আবেদন

    শিৱসাগৰ জিলাৰ ১৫০০ ৰো অধিক শিক্ষক শিক্ষয়িত্ৰীয়ে বিগত ৮ বছৰ ধৰি মাহেকীয় দৰমহাৰ পৰা বঞ্চিত হৈ আছে

    অসমে ১৫ জুন থেকে জেলাভিত্তিক লকডাউন প্রত্যাহার হচ্ছে : মুখ্যমন্ত্ৰী

    এবার রাজ্যে চলমান মিনি লকডাউন প্রত্যাহারের কথা ভাবছে রাজ্য সরকার। জেলাভিত্তিক লকডাউন তুলে নেওয়ার প্রক্রিয়া আগামী ১৫ জুন থেকে শুরু হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্ব শৰ্মা।

    অসম পুলিশের ডিএসপি পদে নিয়োগ পেলেন হিমা দাস

    মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

    আউটলুকের প্রচ্ছদে ‘নিখোঁজ’ ভারত সরকার, রসিকতার আড়ালে নিষ্ঠুর বাস্তব!

    পুরো সাদা পৃষ্ঠায় বড় হরফে লেখা- MISSING, বা নিখোঁজ। বয়স ৭ বছর। নাম, ভারত সরকার। অনেকদিন ধরে নাকি সে নিখোঁজ। কোথাও তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না।