26 C
Guwahati
Thursday, October 6, 2022
More

    পুলিশের তুঘলকি কাণ্ড, নামের মিল থাকায় বিনা অপরাধে ১৬ দিন কারাবাস যুবকের

    করিমগঞ্জ, ২৯ মে : অপরাধ না করেও এক যুবক জেলে কাটালেন টানা ষোলো দিন। এই আশ্চর্যজনক ঘটনা ঘটেছে করিমগঞ্জে জেলায়। পাথারকান্দি পুলিশের তুঘলকি কাণ্ডের শিকার হলেন এই যুবক । অপহরণ মামলায় কেবল নামের মিল থাকায় এক নির্দোষ ব্যক্তিকে তুলে এনে পাঠালো শ্রীঘরে। ১৬ দিন পর আদালতের নির্দেশে অবশেষে মুক্তি পেয়ে বাড়ি ফেরেন নির্দোষ ওই যুবক ।

    ২০১৪ সালে পাথারকান্দি এলাকার আজির উদ্দিনের মেয়েকে নিয়ে পালিয়ে যায় আলা উদ্দিনের ছেলে হুসেন আহমেদ । সেসময় মেয়ের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়ের করা হয়। তদন্তও শুরু করে পুলিশ। এর কিছুদিন পর সেই ছেলে মেয়ে ফিরে আসে এবং ঘরোয়া বিচারে বিষয়টি নিষ্পত্তি হয়। এদিকে, আদালতে মামলাটি পাঠায় পাথারকান্দি পুলিশ । আদালতে হাজির হতে হুসেন আহমেদের নামে সমন জারি হয় । কিন্তু দুবার সমন যাওয়ার পরও আদালতে হাজির না হওয়ায় হুসেন আহমদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করে আদালত। পুলিশ আদালতের নির্দেশ পাওয়ার পর ১২ মে ঈদের আগের দিন অভিযুক্ত হুসেন কে পাকড়াও করতে তার বাড়িতে যায় । সেখানে গিয়ে হুসেন আহমদ নামের অন্য এক যুবককে আটক করে থানায় নিয়ে আসে । সেসময় হুসেনের পরিবারের লোক ও স্থানীয়রা বারবার বলেন যে, এই যুবকটি অভিযুক্ত যুবক নয়। কিন্তু কোনো কথাই শুনতে রাজি হয়নি পুলিশ। ঘরের দরজা ভেঙ্গে হুসেন আহমদকে নিয়ে আসে বলে পরিবারের লোকের অভিযোগ। এরপর  হুসেনকে আদালতে সোপর্দ করে পুলিশ। আদালত তাকে জেলে পাঠানোর নির্দেশ দেয়। 

    এই হুসেন আহমদের পিতার নামও আলা উদ্দিন । তিনি গ্রামের অন্যান্য মানুষের সাথে যোগাযোগ করে আদালতের দ্বারস্থ হন । তার ছেলে নির্দোষ । অন্য হুসেনের জায়গায় তার ছেলে কে আটক করে আনা হয়েছে বলে আদালতকে জানান তিনি । তার আবেদনের ভিত্তিতে আদালত ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য পুনরায় ডেকে পাঠায় পাথারকান্দি পুলিশকে । অবশেষে পুলিশ আদালতকে জানায় যে, অভিযুক্ত হুসেন আহমেদ এই যুবক নয়, অন্যজন । পুলিশের এই বয়ানের পর ষোলো দিন জেলে কাটিয়ে শুক্রবার আদালতের নির্দেশে মুক্তি দেওয়া হয় নির্দোষ হুসেন আহমেদকে । জেল থেকে বেরিয়ে হুসেন জানান, বিনা দোষে জেল খাটতে হল তাকে । পুলিশ যাচাই না করে, মানুষ শনাক্ত না করেই তাকে নিয়ে এসে সাজা দিল । তার পরিবারের মানুষকে এক কঠিন সময়ের মধ্যে অতিবাহিত করতে হয়েছে পুলিশের ভুলের জন্য । 

    অন্যদিকে হুসেনের বাবার মন্তব্য, পুলিশের ভুলের জন্য তার নির্দোষ ছেলেকে এত কষ্ট সহ্য করতে হয়েছে । তার পরিবারের উপর দিয়ে ঝড় বয়ে গেছে । পুলিশের ভূমিকায় রীতিমত ক্ষুব্ধ হুসেনের পিতা । এদিকে পাথারকান্দি পুলিশের এমন তুঘলকি কাণ্ডে এলাকাজুড়ে চাঞ্চল্য দেখা দিয়েছে । যেখানে ভারতীয় আইনে উল্লেখ রয়েছে কোনো নির্দোষ যেন সাজা না পায় সেখানে পুলিশের ভুলের জন্য এক নির্দোষ ব্যক্তিকে ষোলো দিন হাজত বাস করার বিষয় জেলার আইনি ব্যবস্থাকেই কাঠগড়ায় তুলেছে ।

    আরো দেখুন : ধর্মের ভিত্তিতে উদ্বাস্তুদের নাগরিকত্ব দেবে কেন্দ্র, কোভিডকালেই বিজ্ঞপ্তি জারি

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং