26 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    ধর্মের ভিত্তিতে উদ্বাস্তুদের নাগরিকত্ব দেবে কেন্দ্র, কোভিডকালেই বিজ্ঞপ্তি জারি

    ধর্মের ভিত্তিতে উদ্বাস্তুদের নাগরিকত্ব দেবে কেন্দ্র, কোভিডকালেই বিজ্ঞপ্তি জারি

    নয়াদিল্লি, ২৯ মে: অবশেষে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের প্রক্রিয়া শুরু হল ধরনিরপেক্ষ ভারতে। কোভিড অতিমারিতে যখন দেশে মৃত্যুমিছিল চলছে, ঠিক তখনই কার্যত সিএএ বা ‘কা’ বাস্তবায়নের জন্য বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

    দেশে বসবাসকারী অ-মুসলিম শরণার্থী বা উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেবে কেন্দ্র। তেমনই পদক্ষেপ নিতে শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর মধ্যে রয়েছে হিন্দু, জৈন, বৌদ্ধ, শিখ, পারসি ও খ্রিস্টান শরণার্থীরা। শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে আসা শরণার্থীরা এর জন্য আবেদন করতে পারবেন।

    এই তিনটি দেশ ছাড়াও গুজরাট, ছত্তিশগড়, পঞ্জাব ও হরিয়ানার ১৩টি জেলায় বসবাসকারী অ-মুসলিম শরণার্থীরা আবেদন করতে পারবেন ভারতীয় নাগরিকত্বের জন্য। নাগরিকত্ব আইন, ১৯৫৫ ও ২০০৯ সালে তৈরি করা আইন মোতাবেক এই শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হবে। খুব দ্রুত এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে।

    সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা নিপীড়িত অ-মুসলিম সংখ্যালঘু হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি ও খ্রিস্টানরা যাঁরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে এসেছেন, তাঁদের এদেশের নাগরিকত্ব দেওয়া হবে। যদিও এই আইন এখনও কার্যকর হয়নি। ৯ এপ্রিল- ৯ জুলাইয়ের মধ্যে এই আইন কার্যকর করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

    স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, একমাত্র অনলাইনের মাধ্যমেই এই আবেদন করা যাবে। এই আবেদন পত্র খতিয়ে দেখবেন সংশ্লিষ্ট জেলার কালেক্টর ও স্বরাষ্ট্রসচিব। যদি আবেদনপত্রে সন্তুষ্ট হন জেলা কালেক্টর, তবেই তা অনুমোদনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠাবেন তিনি। এজন্য তিনি একটি সার্টিফিকেট দিতে পারেন আবেদনকারীকে। জেলা কালেক্টরের দেওয়া রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে কেন্দ্রের বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়েছে।

    আরো দেখুন : ফের কোভিডের বলি অসমের বিধায়ক, শোকস্তব্ধ তামুলপুর

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং