27 C
Guwahati
Tuesday, September 27, 2022
More

    ৫৫ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন রেল করিডোর চালু

    জাহাঙ্গীর খান বাবু, ঢাকা

    ১৮ ডিসেম্বরঃ ৫৫ বছর পর বাংলাদেশ ও-ভারতে ও ভার‌তের নতুন রেল ক‌রি‌ডোর চিলাহা‌টি-হলদিবাড়ি রেলপথ বৃহস্পতিবার চালু হল। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যকার বহুল প্রত্যাশিত ভার্চুয়াল বৈঠকে এদিন বেলা সাড়ে ১১টায় নিজ নিজ দেশ থেকে যোগ দেন। শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি দিল্লিতে তাঁর দফতর থেকে এ বৈঠকে অংশ নেন। এ সময় করোনা মোকাবিলায় ও অর্থনৈতিক অগ্রযাত্রায় দুই দেশ এক সঙ্গে কাজ করবে বলে প্রত্যয় ব্যক্ত করেন দুই প্রধানমন্ত্রী। এছাড়া দীর্ঘ ৫৫ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেল চলাচলের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

    ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের চিলাহাটি, ৫৫ বছর পর বাংলাদেশ ও-ভারতে ও ভারতের হলদিবাড়ি রেলপথ বন্ধ হয়ে যায়। এ রেলপথ চালু করতে ২০১৮ সালে নতুন প্রকল্প নেয় বাংলাদেশ সরকার। ২০১৮ সালের ১ আগস্ট থেকে ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রকল্পের মেয়াদ ছিল। কাজ শেষ হওয়ায় নির্ধারিত সময়ের দেড় মাস আগেই এ রেলপথে ট্রেন চালু হল। বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে ৪টিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। বর্তমানে ৫ম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ি রেলসংযোগটি সংযোজিত হল।

    চিলাহাটি ও চিলাহাটি বর্ডার রেলপথটি চালু হওয়ায় বাংলাদেশের মোংলা পোর্ট এবং উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অংশ, নেপাল এবং ভূটানের মধ্যে আমদানি ও রফতানি কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামো মানোন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম জোরদার হল। 

    আরো দেখুন : অনলাইন পেমেন্ট করতে গিয়ে ৭০ হাজার উধাও

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং