32 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    ৫২টি শক্তিপীঠের প্রতিরূপ নিয়ে হরিদ্বারে তৈরি হচ্ছে থিম পার্ক

    দেশের ৫২টি শক্তিপীঠের প্রতিরূপ নিয়ে হরিদ্বারে একটি থিম পার্ক গড়ে তুলছে উত্তরাখণ্ড সরকার। এর জন্য কঙ্খলে একটি ১০ হেক্টর জমিও চিহ্নিতও করেছে রাজ্য সরকার। পবিত্র শহর হরিদ্বারের পর্যটন-আকর্ষণ বাড়াতেই রাজ্য সরকার এই থিম পার্ক গড়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশের ৫২টি শক্তিপীঠ ঘুরে দেখা অনেকেরই পক্ষে সম্ভব হয় না। উত্তরাখণ্ড সরকার মনে করে, শক্তিপীঠের প্রতিরূপ নিয়ে থিম পার্ক গড়া হলে তীর্থযাত্রী ও পর্যটকরা শক্তিপীঠ সম্পর্কে একটা ধারণা করতে পারবেন।

    কঙ্খলে যেখানে শ্রীদক্ষেশ্বর মহাদেব মন্দির রয়েছে, তারই কাছে একটি গ্রামে থিম পার্কের জন্য জমি বাছাই করা হয়েছে। জমি অধিগ্রহণের ব্যাপারে প্রয়োজনীয় নথিপত্র ও নো-অবজেকশন সার্টিফিকেট সংগ্রহ করার কাজ শুরু হয়েছে। হরিদ্বার দিয়ে কাজ শুরু হবে। এর পর রাজ্যের ১৩টি জেলার প্রত্যেকটিতেই পর্যটনকেন্দ্রগুলি উন্নত করার কাজে হাত দেবে রাজ্য সরকার।

    শ্রীদক্ষেশ্বর মহাদেব মন্দির। পুরাণ মতে, দক্ষযজ্ঞে অপমানিত শিব যখন সতীর দেহ কাঁধে তুলে নিয়ে তাণ্ডব শুরু করেন, তখন উন্মত্ত শিবকে থামানোর জন্য সুদর্শন চক্র ছোড়েন বিষ্ণু। সেই চক্র সতীর দেহকে টুকরো টুকরো করে কাটতে থাকে। যেখানে যেখানে সতীর দেহাংশ পড়ে, সেই জায়গাগুলো হয়ে ওঠে এক একটি পীঠ এবং সেখানেই গড়ে ওঠে মন্দির।

    এই লকডাউনের সময়ে নানা কারণে হরিদ্বার সংবাদ-শিরোনামে উঠে এসেছে, কখনও পানের যোগ্য জল নিয়ে ভরা গঙ্গা, কখনও বা হরিদ্বারের নির্জন হর-কি-পৌড়ীতে হাতির চলাফেরা, কখনও আবার বাজ পড়ে হর-কি-পৌড়ী ঘাটের ক্ষতি।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং