25 C
Guwahati
Thursday, October 6, 2022
More

    ২৭ মার্চ থেকে চালু হচ্ছে ঢাকা-নিউ জলপাইগুড়ি ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’

    জাহাঙ্গীর খান বাবু, ঢাকা : বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ভারতের  পশ্চিমবঙ্গের পর্যটন নগরী নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন সার্ভিস চালু করা হচ্ছে। ২৭ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে এই যাত্রীবাহী ট্রেন সার্ভিসের উদ্বোধন করবেন। ২২, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের কাটিহারে বাংলাদেশ ও ভারতীয় রেলওয়ের ডিআরএম পর্যায় বৈঠকে প্রাথমিক ভাবে ট্রেনটি চলাচলের সময় নির্ধারণ করা হবে। তবে চূড়ান্ত অনুমোদন হবে দুদেশের আইজিআরএম (ইন্টার গভমেন্ট রেলওয়ে মিটিং) পর্যায়ের বৈঠকে। বাংলাদেশ রেলওয়ে সূত্রে এই তথ্য জানানো হয়েছে।

    ভারতের বিদেশ মন্ত্রণালয় থেকে ভারতীয় রেলওয়েকে প্রস্তাবিত নিউ জলপাইগুড়ি-ঢাকা রুটের এই যাত্রীবাহী ট্রেনের নামকরণ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ ট্রেন করার প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে উভয় দেশের রেলওয়ে সূত্রে জানা গেছে। বাংলাদেশ রেলওয়ের পর্যাপ্ত কোচ না-থাকায় আপাতত ভারতীয় এই যাত্রীবাহী রেল সার্ভিস চালু করা হবে। সপ্তাহে দু’দিন ট্রেনটি চলাচল করতে পারে বলে রেলওয়ে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

    রাত ১০ থেকে ১১টার মধ্যে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে সকালে ভারত সীমান্ত ক্রস করবে। আর সকাল ৯টা থেকে ১০টার মধ্যে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছাবে। আর রাত ৮টার মধ্যে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশনে এসে পৌঁছাবে। মৈত্রী এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ন্যায় ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশনেই ইমিগ্রেশেন ও কাস্টমস প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আর ভারতীয় ইমিগ্রেশন ও কাস্টম নিউ জলপাইগুড়ি স্টেশনে হবে। নিউ জলপাইগুড়ি-ঢাকা রুটের ৪৮৯ দশমিক ৩ কিলোমিটার রেলপথের মধ্যে ৪৪৯ দশমিক ৩ কিলোমিটার বাংলাদেশের ও ৪০ কিলোমিটার পথ ভারতের।   

    বাংলাদেশের রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, নিউ জলপাইগুড়ি-ঢাকা যাত্রীবাহী ট্রেন ২৬ অথবা ২৭ মার্চ থেকে চালানোর পরিকল্পনা রয়েছে। ট্রেনের নামকরণের বিষয় জানতে চাইলে তিনি বলেন, ট্রেনটির নামকরণ বঙ্গবন্ধুর নামে করার ব্যাপারে একটি প্রস্তাবের কথা শুনেছি। তবে ট্রেনের নামকরণের বিষয়টি নির্ভর করছে মাননীয় প্রধানমন্ত্রীর উপরে। এই আন্তর্জাতিক ট্রেনের নামকরণ প্রধানমন্ত্রীর নির্দেশ মতোই হবে বলে তিনি জানান।

    আরো দেখুন : বিভাজনের রাজনীতি করছে বিজেপি, উৎখাতের ডাক লুরিনজ্যোতির

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং