31 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকাকরণ, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

    ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকাকরণ, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

    নয়াদিল্লি, ২৫ এপ্রিল :  করোনার সংক্রমণের নিরিখে কদিন আগেই বিশ্বরেকর্ড গড়েছে ভারত। দৈনিক আক্রান্তের সংখ্যা তিন লক্ষের গণ্ডি ছাড়িয়ে চার লক্ষ ছুঁতে চাইছে। সেই সঙ্গে বাড়ছে প্রতিদিন মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের প্রত্যেককেই এবার করোনার টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। আগামী ১ মে থেকে শুরু হচ্ছে তৃতীয় পর্যায়ের টিকাকরণ প্রক্রিয়া। তার আগে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র।

    এবার ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের টিকাকরণে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। যেহেতু এই পর্যায়ে টিকা নেবেন প্রচুর মানুষ, তাই কী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে, কীভাবে সুষ্ঠুভাবে টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে, তা ঠিক করতেই শনিবার বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এবং করোনা সংক্রান্ত বিশেষ কমিটির চেয়ারপার্সন ডঃ আরএস শর্মা। সেই বৈঠকের পরই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকার।

    নির্দেশিকায় বলা হয়েছে:

    ১) বেসরকারি হাসপাতাল, ছোট সংস্থা, বড় বড় সংস্থার সাহায্য নিয়ে যত বেশি সম্ভব করোনার টিকাকরণ কেন্দ্র তৈরি করতে হবে। তাও আবার দ্রুত।

    ২) কো-উইন অ্যাপে প্রত্যেকটি হাসপাতালকে তাঁদের কাছে কত ভ্যাকসিন রয়েছে তাঁর পরিমাণ এবং সেগুলির দাম জানাতে হবে। রাজ্য প্রশাসনকে এ ব্যাপারে নজর রাখতে হবে।

    ৩) যাঁরা ভ্যাকসিনের যোগ্য, কো-উইন অ্যাপের মাধ্যমে তাঁদের জন্য নির্দিষ্ট সময় ধার্য করতে হবে।

    ৪) বাজার থেকে সরাসরি ভ্যাকসিন রাজ্যগুলি কিনবে কি না, সে ব্যাপারেও দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।

    ৫) কো-উইন অ্যাপের মাধ্যমেই যে ১৮ থেকে ৪৫ বছর বয়সিরা ভ্যাকসিন পাবেন, সেকথা জনসম্মখে প্রচার করতে হবে।

    ৬) টিকাকরণ কেন্দ্রের কর্মীদের সঠিকভাবে ট্রেনিং দিতে হবে।

    ৭) যেহেতু প্রচুর মানুষ এবার টিকা নেবেন, তাই স্থানীয় প্রশাসনের সাহায্য নিয়ে টিকাকরণ কেন্দ্রের নিরাপত্তা এবং সুরক্ষা সুনিশ্চিত করতে হবে। যাতে টিকা নিতে যাওয়া মানুষজনকে বিশৃঙ্খলার মধ্যে পড়তে না হয়।

    আরো দেখুন : কাছাড়ে একদিনেই ১০৮ পজিটিভ, বিমানযাত্রীদের তথ্য লুকোচ্ছে প্রশাসন

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং