14.5 C
Guwahati
Friday, January 21, 2022
More

    ১৯ মে ভাষা শহিদ দিবসে পরীক্ষার সূচি, প্রতিবাদে ফুঁসছে বরাক

    শিলচর, ১১ জানুয়ারি :  রাজ্যে এ বছরের উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার সূচিতে ভাষা শহিদ দিবস ১৯ মে অন্তর্ভুক্ত হওয়ায় তা বরাক উপত্যকার ভাবাবেগকে আঘাত করেছে বলে অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সন্মেলন। সংগঠন বিস্ময় ব্যক্ত করে পরিষদকে বলেছে,  ঊনিশ মে বরাক উপত্যকা সহ রাজ্যের বিভিন্ন স্থানে ভাষা শহিদ দিবস উদযাপিত হয়, এ বিষয়টি পরিষদের অজানা নয়। গত বছরও তাদের শিক্ষা বিষয়ক বার্ষিক কেলেন্ডারেও বিষয়টির উল্লেখ ছিল। এরপরও পরীক্ষার সূচিতে ওইদিনটি অন্তর্ভুক্ত করায় এক ভিন্ন বার্তা মিলছে। 

    বাঙালি ভাবাবেগে আঘাত করেছে : বরাকবঙ্গ

    বিষয়টি নিয়ে   উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদের সচিব রমেশচন্দ্র চুটিয়ার সঙ্গে গুয়াহাটিতে  দেখা করে বরাক বঙ্গের মনোভাবের কথা জানিয়েছেন কেন্দ্রীয় সহ-সম্পাদক অনিল পাল। এর আগে সন্মেলনের  কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত শিলচর থেকে টেলিফোনে পরীক্ষার সূচি তৈরির দায়িত্বে থাকা পরিষদের পরীক্ষা নিয়ন্ত্রককে না পেয়ে সহ-পরীক্ষা নিয়ন্ত্রক  এল ঠাকুরিয়ার সঙ্গে বিস্তারিত কথা বলেছেন। তিনি স্পষ্ট জানিয়েছেন, বরাকের ভাবাবেগকে আঘাত করায় ইতিমধ্যে উপত্যকা জুড়ে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাই পরীক্ষার সূচি সংশোধন করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হোক। বিষয়টি  যেন পরিষদের চেয়ারম্যানকেও জানানো হয়। উভয় ক্ষেত্রেই পরিষদের তরফে বরাকবঙ্গের অভিমত বিবেচনা করার আশ্বাস দেওয়া হয়েছে।

    এদিকে অসম উচ্চ মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী সংস্থা গুয়াহাটিতে অনুষ্ঠিত কেন্দ্রীয় কার্যনির্বাহক সমিতির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করে পরিষদকে পরীক্ষার সূচিতে সংশোধন আনার আর্জি রাখায় বরাকবঙ্গের তরফে অভিনন্দন জানিয়েছেন সাধারণ সম্পাদক দত্ত। পাশাপাশি বরাকের সমস্ত শিক্ষক ও ছাত্র সমাজ এবং উপত্যকার নির্বাচিত জন প্রতিনিধিদের নীরবতা ভেঙে সরব হওয়ার আবেদন রেখেছে বরাকবঙ্গ। 

    আরো দেখুন : কৃষি আইন স্থগিত রাখুন, কেন্দ্রকে কড়া সুরে সুপ্রিম কোর্ট

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং