27 C
Guwahati
Wednesday, October 13, 2021
More

    ১৪৪১ জন শিল্পী ৮.৮১ কিলোমিটার দীর্ঘ আলপনা এঁকে রেকর্ড গড়লেন

    ১৪৪১ জন শিল্পী ৮.৮১ কিলোমিটার দীর্ঘ আলপনা এঁকে রেকর্ড গড়লেন

    শিলচর, ১৫ মার্চ : ইন্ডিয়া বুক অব রেকর্ডসে স্থান করে নিল কাছাড় জেলা। রবিবার ভোটার সচেতনতার জন্য মহাসড়কের ডলু থেকে হাতিছড়া অংশে  ৮ কিঃমিঃ রাস্তায় দীর্ঘতম আলপনা এঁকে এ রেকর্ড হাসিল করেছে জেলা প্রশাসন। এদিন কাছাড় জেলা প্রশাসনের বানানো আলপনা আঁকতে ১৪৪১ জন শিল্পী অংশ নেন। ২৬,৮৩৭ ফুট দীর্ঘ আলপনাটি ৮.৮১ কিলোমিটার দীর্ঘ  ও প্রস্থে ৬ ফুট।  

    সিস্টেমেটিক ভোটারস এডুকেশন এন্ড ইলেকট্রনিক্স পার্টিসিপেশন (এসভিইইপি)-এর আওতায় ভোটদাতাদের ভোট দানে উদ্বুদ্ধ করতে এই অভিনব পদ্ধতি গ্রহণ করেছে প্রশাসন। ৮ কিলোমিটার লম্বা আলপনা এঁকে এর মাধ্যমে তুলে ধরা হয়েছে নানা বার্তা। ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের পক্ষ থেকে জিতেন্দ্র কুমার জৈন এদিন সন্ধ্যেবেলা জেলাশাসক কীর্তি জল্লি এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে শংসাপত্র তুলে দিয়ে জানিয়েছেন, ২০২২ সালের ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে এই কর্মকান্ডের কথা বিস্তারিতভাবে তুলে ধরা হবে।

    মহাসড়কের ডলু পয়েন্ট থেকে আলপনা আঁকার কাজ শুরু হয় রবিবার সকাল ৫টায়। ৮ কিলোমিটার রাস্তায় বানানো আলপনায় বিভিন্ন সচেতনতামূলক বার্তাও তুলে ধরা হয়। এতে জেলাশাসক সহ কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রী, চা বাগান কর্মী, পুলিশ আধিকারিক, সেনা জওয়ানরা অংশ নেন।

    নির্বাচন পর্যবেক্ষক অম্লান বিশ্বাস এই বিষয়ে বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার পাশাপাশি আমাদের দায়িত্ব হচ্ছে ভোটদাতাদের ভোটদানে আকৃষ্ট করা। এই উদ্দেশ্য নিয়েই কাছাড় জেলায় প্রশাসন এক অভিনব পদ্ধতি হাতে নিয়েছে যা শুধুমাত্র জেলা নয় বাইরের লোক এদের আকৃষ্ট করবে। যেহেতু মহাসড়কের এক পাশে আলপনা আঁকা হচ্ছে, যারাই এর পাশ দিয়ে যাচ্ছেন মধ্যে সচেতনতা জাগার সম্ভাবনা রয়েছে। এত বড় একটি কাজে যেভাবে সুপরিকল্পিত পদ্ধতিতে সম্পন্ন হচ্ছে। আমার বিশ্বাস আগামী নির্বাচনেও একইভাবে সুশৃঙ্খলা চোখে পড়বে।

    জেলাশাসক বলেন, আমরা যতটুকু জানি ভারতবর্ষের সবথেকে লম্বা আলপনা আঁকার রেকর্ড হচ্ছে চার কিলোমিটারের, যদি শুধুমাত্র রেকর্ড ভাঙার উদ্দেশ্য হত তাহলে সাড়ে চার কিলোমিটার বানালেই আমাদের কাজ হয়ে যেত। কিন্তু আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে জনগণকে সচেতন করা এবং এই কাজে তাদের যুক্ত করা হয়েছে। চা-বাগান এলাকার মহিলা থেকে শুরু করে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা, আমাদের আধিকারিকরা, প্রত্যেকে স্বতঃস্ফূর্তভাবে এই কাজে যোগ দিয়েছেন। অনেকেই এগিয়ে এসে রং, তুলি ইত্যাদি কিনে দিয়েছেন। যারা এই কাজে স্বতঃস্ফূর্ত যোগদান দিচ্ছেন, তাদের মাধ্যমেও সচেতনতা ছড়াবে। আমরা একটা রেকর্ড করতে চাইছিলাম যাতে জনগণের কাছে খবরটি বেশি করে পৌঁছয় এবং তারা সচেতন হয়ে ভোট দিতে আসেন। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ৮ কিলোমিটার লম্বা আলপনা আঁকার বিশ্বরেকর্ড গড়ে তোলার আমরা প্রত্যেকে গর্বিত। ভোট দাতাদের সচেতন করার উদ্যোগে আমরা এবার মহিলাদের প্রতি বিশেষ দৃষ্টি রাখছি, কারণ নারী শক্তি আমাদের কাছে অগ্রাধিকার পায়। আমি একজন মহিলা জেলাশাসক এবং আমার প্রায় অর্ধেক আধিকারিক মহিলা। আমাদের ভোটদাতার অর্ধেক হচ্ছেন মহিলা। তাদের উদ্বুদ্ধ করলে পরিবারের অন্যরা ভোটদানে আকৃষ্ট হবে।

    আরো দেখুন : ১৫ দিনে রাজ্যে নগদ ৯ কোটি টাকা বাজেয়াপ্ত, উদ্ধার প্রচুর মদ সহ নেশাদ্রব্য

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং