23 C
Guwahati
Saturday, November 26, 2022
More

    ১০ দিন ধরে লকআউট নগর বাগান, খাদ্যসঙ্কটে শ্রমিকরা

    শিলচর, ১ ফেব্রুয়ারি : টানা ১০ দিন ধরে লকআউট নগর চা বাগান। কর্তৃপক্ষের সিদ্ধান্তে খাদ্যসঙ্কটে বাগান শ্রমিকরা। সঙ্কটাপন্ন শ্রমিকরা জানান, নগর বাগানের বাসিন্দা মহাজো গোয়ালার মেয়ের বিয়ে। তাই আসবাবপত্র তৈরির জন্য নগর বাগানের ম্যানেজার গজানন্দ জাঙ্গিরকে কাঠ সংগ্রহের অনুমতি চেয়ে আবেদন জানান। অনুমতি নিয়েই কাঠ সংগ্রহে যান মহাজো। কিন্তু বিধি বাম। সেসময় মধুরা থেকে পিকনিক সেরে ফেরার পথে মহাজোকে কাঠ সংগ্রহ করতে দেখে ফেলেন চণ্ডীঘাট বাগানের ম্যানেজার আদিত্য ভোরা। পদাধিকারবলে তিনি নগর বাগানের সিনিয়র ম্যানেজারও। অভিযোগ, মহাজোকে ডেকে মারধর করেই ক্ষান্ত থাকেননি আদিত্য ভোরা, বাগানের অফিসে ডেকে মহাজো ও তার ছেলেকে আরেকপ্রস্ত মারপিট করেন তিনি ও ফ্যাক্টরি ম্যানেজার পঙ্কজ দাস। 

    শ্রমিকরা দাবি করেন, পরদিন বিষয়টি জানাজানি হয়ে যাওয়ায় শ্রমিকদের সঙ্গে এক সভায় মিলিত হয় বাগান কর্তৃপক্ষ। কিন্তু সেই সভায় কয়েকজন শ্রমিক উত্তেজিত হয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন সিনিয়র ম্যানেজার আদিত্য ভোরা ও ফ্যাক্টরি ম্যানেজার পঙ্কজ দাসের সঙ্গে। তবে শান্তিকামী শ্রমিক নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে এবং নির্বিঘ্নে স্থান ত্যাগ করেন দুই ম্যানেজার। কিন্তু পরদিনই বাগানে লকআউট ঘোষণা করে কর্তৃপক্ষ।

    এদিকে, শ্রমিকদের পাশে দাঁড়ালেন প্রাক্তন বিধায়ক রাহুল রায়। তাঁর উদ্যোগে বাগান শ্রমিকদের খাদ্যসামগ্রী বণ্ঠণ করা হয় রবিবার। শুধু এ-ই নয়, টি-গার্ডেন কর্তৃপক্ষ এবং লেবার কমিশনারের সঙ্গে কথা বলে বাগান চালুর ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন তিনি। এ দিন নগর বাগানের খেলার মাঠে ৫০০ শ্রমিককে খাদ্যসামগ্রী বণ্টন করেন রাহুল রায়। শ্রমিকদের সঙ্গে বসে আহার করেন তিনি ও তাঁর পত্নী ডেইজি রায়। বাগান লকআউটের খবরে কলকাতা থেকে নগর চা বাগানে ছুটে আসেন রাহুল রায়। শ্রমিকদের সমস্যা নিরসনে যা যা প্রয়োজন, সব পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশ্বাস দেন তিনি।

    আরো দেখুন : ফের বরাক সফরে রিপুন-রকিবুলরা, আসতে পারেন গোলাম নবীও

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং