32 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    স্বাধীনতা দিবস বয়কটের ডাক দিল উত্তর-পূর্বের ৬টি জঙ্গি সংগঠন

    ১২ আগস্ট : এবারও উত্তর-পূর্বাঞ্চলের ৬টি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ১৫ আগস্ট স্বাধীনতা দিবস বয়কটের ডাক দিয়েছে।দেশের স্বাধীনতা দিবসকে জঙ্গিরা কোনদিনই স্বীকার করেনি। প্রতিবছর স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবস বয়কট করে জঙ্গিরা বন্ধের ডাক দেয়।এবারও তার ব্যতিক্রম হয়নি।আগামী ১৫ আগস্ট সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বনধ পালন করার ডাক দিয়েছে তারা।উত্তর-পূর্বাঞ্চলের সব রাজ্যেই স্বাধীনতা দিবসে ১১ ঘণ্টার বনধ পালনের নির্দেশ জারি করেছে জঙ্গি সংগঠনগুলি।

    মেঘালয়ের হানিউত্রিপ ন্যাশনাল লিবারেশন কাউন্সিল (এইচএনএলসি), মণিপুরের কাংলেই ইয়াওল কান্না লুপ (কেওআইকেএল), মণিপুর ভিত্তিক কাংলেইপাক কমিউনিস্ট পার্টি (কেসিপি), অসম এবং পশ্চিমবঙ্গের একাংশে সম্প্রসারিত কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন (কেএলও), অসমের পিপলস্ ডেমোক্র্যাটিক কাউন্সিল অব কারবি লংরি (পিডিসিকে) এবং ত্রিপুরার ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব তুইপ্রা (এনএলএফটি), এই ছয়টি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন মঙ্গলবার এক যৌথ বিবৃতি জারি করে আগামী ১৫ আগস্ট বনধ-এর ডাক দিয়েছে।

    স্বাভাবিকভাবেই, উত্তর-পূর্বাঞ্চলের সমস্ত রাজ্যে উচ্চ সতর্কতা জারি করা হবে। এমনিতেই স্বাধীনতা দিবসের আগে সীমান্তে টহলদারি বাড়িয়ে দেয় বিএসএফ।উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছর ধরে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস বর্জনের ডাক দেয় এই সব জঙ্গিরা। এদিন অসম (বিশেষ করে ব্রহ্মপুত্র উপত্যকা), মণিপুর, মেঘালয়ে অঘোষিত বনধ-এর মতো পরিস্থিতি সৃষ্টি হতো। মানুষজন খুব প্রয়োজন না হলে বাড়ি থেকে বের হতেন না। বাড়ি-ঘর, দোকানপাটে জাতীয় পতাকা উত্তোলনেও ভয় পেতেন মানুষ।তবে কয়েক বছর থেকে এই ভীতি কাটিয়ে স্বাচ্ছ্বন্দ্যে স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবস পালন করেন সংশ্লিষ্ট রাজ্যের মানুষ।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং