26 C
Guwahati
Friday, October 7, 2022
More

    সেরাম ইনস্টিটিউটে বিধ্বংসী আগুনে হত ৫, চলছে টিকা উৎপাদন

    ফের আগুন লাগল পুনের সেরাম ইনস্টিটিউটে। বৃহস্পতিবার রাতে পাঁচজনের মৃত্যুর খবর আসার পর একটি নির্মীয়মাণ কমপ্লেক্সে ফের আগুন লাগে বলে জানা গেছে। দমকল বাহিনীর তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড প্রতিষেধক তৈরি এই অগ্নিকাণ্ডে ব্যাহত হবে না বলেও জানানো হয়েছে।
    এর আগে পাঁচজনের মৃত্যুর খবর নিয়ে সেরাম কর্তা আদর পুনাওয়ালা বলেন, ‘খারাপ খবর পেয়েছি। তদন্ত হওয়ার পর জানতে পেরেছি, দুর্ঘটনায় কয়েকজন প্রাণ হারিয়েছেন। এই ঘটনায় মর্মাহত এবং মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ এর আগে পুনাওয়ালা টুইট করেছিলেন যে তাঁর কারখানার মঞ্জরী কমপ্লেক্সের অগ্নিকাণ্ডের ঘটনায় কেউ হতাহত হননি। টুইট বদলাতে হয়েছিল তাঁকে, কারণ ওই অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে পাঁচজনের। সেরাম কর্তা এও জানিয়েছিলেন, আগুন লাগার ঘটনায় কোভিশিল্ড প্রতিষেধক তৈরিতে কোনও সমস্যা হবে না।
    পুনের জেলা অধিকর্তা রাজেশ দেশমুখ মঞ্জরী কমপ্লেক্সে পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এও জানিয়েছেন, ওখান থেকে ৯ জনকে উদ্ধার করা হয়েছিল আগেই। পুনের পুলিশ কমিশনার জানিয়েছিলেন, আগুন লাগার পর সবাইকেই উদ্ধার করা হয়েছে। কিন্তু বিপর্যয় মোকাবিলা বাহিনীর তদন্ত এগোতেই প্রাণহানির খবর পাওয়া গেল।

    গত শনিবার দেশজুড়ে কোভিডের টিকাকরণ শুরু হয়েছে। পুনের সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড টিকাই দেওয়া হচ্ছে। পাশাপাশি ভারত বায়োটেক-এর তৈরি কোভ্যাক্সিন টিকারও ট্রায়াল চলছে। এর মধ্যেই পুনেতে সেরাম ইনস্টিটিউট-এর কারখানায় আগুন লাগল। পুনেতে প্রায় ১০০ একর জমিতে রয়েছে ‘‌দুনিয়ার বৃহত্তম এই টিকা উৎপাদক সংস্থা’‌র কারখানা। ভারত সহ বিভিন্ন দেশে করোনার টিকা সরবরাহের দায়িত্ব পেয়েছে সেরাম। উৎপাদনের চাপ সামলাতে মঞ্জরি কমপ্লেক্সে আট-ন’‌টি নতুন বিল্ডিং তৈরি হচ্ছে। তারই একটিতে আগুন লাগে।

    আরো দেখুন : জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল কর্ণাটক, মুহূর্তে নিহত ৮

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং