33 C
Guwahati
Tuesday, September 27, 2022
More

    সুর নরম বেজিং-এর, রাজনাথের সঙ্গে আলোচনায় বসতে চান চিনের প্রতিরক্ষামন্ত্রী

    নয়াদিল্লি, ৪ সেপ্টেম্বর : লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যে উত্তেজনার আবহেই একের পর এক ডিজিটাল স্ট্রাইক করছে নয়াদিল্লি। ইতিমধ্যে ভারতে নিষিদ্ধ হয়েছে পাবজি সহ ১১৮টি চিনা মোবাইল অ্যাপ। এতে বেজায় চটেছে বেজিং। চিনের যুক্তি, তাদের দেশে যদি রবীন্দ্রনাথ ঠাকুর আর যোগাসন এত বিখ্যাত হয়ে চলতে পারে, তাহলে ভারতে পাবজির মতো বিখ্যাত ১১৮টি অ্যাপ কেন নিষিদ্ধ করা হল?  দু’দেশের মধ্যে এই চাপানউতোরের আবহেই রাশিয়ায় আয়োজিত সাংহাই রাষ্ট্রগোষ্ঠীর বৈঠকের ফাঁকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে চিনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গি বৈঠক করতে আগ্রহ প্রকাশ করেছেন।সরকারি সূত্রে বলা হয়েছে, এই বৈঠক হতে পারে শুক্রবারই।

    ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এদিন জানিয়েছেন, কূটনীতির পথেই দ্বিপাক্ষিক সমস্যার সমাধান হবে বলে তিনি মনে করেন।লাদাখে অস্থিরতার জন্য চিনকে দায়ী করে বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, দু’দেশের বিদেশমন্ত্রী ও সেনা কর্তারা আলোচনা চালিয়ে ঠিক করেছেন সীমান্তের বিষয়টি মীমাংসা করা প্রয়োজন। নয়াদিল্লি থেকে আগেই বেজিংকে সাফ জানানো হয়েছে, লাদাখের সীমান্ত সংকট সমাধানের জন্য এখন আলোচনাই একমাত্র পথ হতে পারে।

    এদিকে, চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেঙ্গি শুক্রবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসতে চাওয়ায় দিল্লির তরফে এ ব্যাপারে সম্মতি দেওয়া হয়েছে। আশা করে হচ্ছে এই বৈঠকের পর প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সম্পূর্ণভাবে সেনা সরানোর কাজ সংঘটিত হতে পারে।

    লাদাখ সীমান্তে সংঘাতের পরিস্থিতির জন্য চিনকে দায়ী করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও। ‘ভারত-আমেরিকা শীর্ষ বৈঠকের আলোচনাচক্রে রাওয়াত জানান, ‘‘সীমান্ত শান্তির জন্যে চিনের সঙ্গে ১৯৯৩ সালে নির্দিষ্ট ব্যবস্থা তৈরি করা হয়। কিন্তু চিন সীমান্তে সংঘাতের পরিস্থিতি জিইয়ে রেখেছে। অবশ্য ভারত সব ধরনের আগ্রাসন মোকাবিলা করতে সক্ষম।’’ 

    ভারত ও রাশিয়ার মতো সাংহাই সহযোগিতা সংগঠনের সদস্য দেশ চিনও। রাজনাথের এই সফরে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকটিও বাড়তি গুরুত্ব পাচ্ছে। ভারতীয় সেনাবাহিনীর জন্য সর্বাধুনিক ‘অ্যাসল্ট কালাসনিকভ ২০৩’ রাইফেল কেনার বিষয়টি এই সফরে চূড়ান্ত করার চেষ্টা করবেন রাজনাথ। ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়টিও আলোচনায় থাকছে বলে একটি সুত্রে জানা গেছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং