33 C
Guwahati
Tuesday, September 27, 2022
More

    সম্পাদকীয়ঃ চরিত্র বদলাচ্ছে করোনা! উদ্বিগ্ন চিকিৎসকরা

    করোনা ক্রমেই বদলাচ্ছে তার চারিত্রিক বৈশিষ্ট্য। কারণ করোনা মুক্ত হিসেবে ঘোষণার ১২ দিনের মাথায় ফের আক্রান্ত হচ্ছেন অনেকেই। ফের সংক্রমণ ধরা পড়লো এক চিকিৎসকের শরীরে। শহরের সোনাই রোড জনতা লেনের বাসিন্দা কালাইন  হাসপাতালে কর্মরত দ্বৈপায়ন দেব (২৭) নামে এই চিকিৎসকের শরীরে দ্বিতীয়বার সংক্রমণ ধরা পড়ার পর বর্তমানে তিনি শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। একবার  নেগেটিভ হওয়ার পর ডা: দ্বৈপায়ন দেবের এভাবে  দ্বিতীয়বার টেস্টের রেজাল্ট পজিটিভ আসাটা চিন্তায় ফেলে দিয়েছে চিকিৎসক মহলকে।গত ২৭ জুলাই প্রথমবার দ্বৈপায়ন দেবের টেস্টের রেজাল্ট এসেছিল পজিটিভ। মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রেজাল্ট নেগেটিভ এলে ৭ আগস্ট তাকে রিলিজ করা হয়। করোনামুক্ত হিসেবে ঘোষণার পর নির্ধারিত সময় হোম কোয়ারেন্টিন পর্বে থেকে গত ১৭ আগস্ট তিনি ফের ডিউটিতে যোগ দেন। এর পর ফের তার মধ্যে জ্বর, সর্দি, কাশি ইত্যাদি উপসর্গ দেখা দেয়। এসব সমস্যা দূর না হওয়ায় বুধবার ১৯ আগস্ট রাতে তিনি ফের ভর্তি হন মেডিক্যাল কলেজ হাসপাতালে। রেপিড এন্টিজেন টেস্টে  দেখা যায় তিনি পজিটিভ।
    মেডিক্যাল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা: ভাস্কর গুপ্তকে জিজ্ঞেস করলে তিনি দ্বৈপায়নের টেস্টের রেজাল্ট পজিটিভ আসার কথা স্বীকার করে বলেন, ব্যাপারটা তাদের গভীর চিন্তার মধ্যে ফেলে দিয়েছে। তাই খুবই  গুরুত্ব দিয়ে তার তার দিকে নজর রাখা হচ্ছে। উপাধ্যক্ষ ডা: গুপ্ত বলেন, বরাক উপত্যকায় কেউ পজিটিভ থেকে নেগেটিভ হওয়ার পর ফের পজিটিভ হওয়ার ঘটনা এই প্রথম তাদের নজরে এসেছে। স্বাভাবিকভাবেই ব্যাপারটা চিন্তায় ফেলে দিয়েছে তাদের। কেউ একবার সংক্রমণমুক্ত হওয়ার পর ফের এত তাড়াতাড়ি আক্রান্ত হন না বলেই ধারণা ছিল এতদিন। কিন্তু ডা: দ্বৈপায়ন দেবের ঘটনাটা যেন এমন ধারণায় জোর ধাক্কা দিয়েছে। তাই বিশেষ অনুসন্ধিৎসু নজরে চিকিৎসকরা বর্তমানে খতিয়ে দেখছেন “কেস”-টা। এর পাশাপাশি ডা: গুপ্ত অবশ্য নিজের মতো করে কিছু ভাবনাও তুলে ধরেন। তার কথায়, ৭ আগস্ট ডা: দ্বৈপায়ন দেবকে রিলিজ করার আগে রেপিড এন্টিজেন টেস্টে তার রেজাল্ট এসেছিল নেগেটিভ। প্রটোকল অনুযায়ী, পজিটিভ রোগীরা সুস্থ হয়ে উঠেছেন কিনা তা দেখার জন্য রেপিড এন্টিজেন টেস্ট করা হয়। এই টেস্টে রেজাল্ট নেগেটিভ এলে প্রটোকল অনুযায়ী নির্ধারিত সময়ের পর রোগীকে করোনামুক্ত হিসেবে ঘোষণা করে রিলিজ করা হয়। ডা: দ্বৈপায়ন দেবের ক্ষেত্রেও ঘটেছে তা-ই।

    photo credit: Times of India
          

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং