23 C
Guwahati
Saturday, November 26, 2022
More

    সংযুক্তিকরণের জের, ব্যাঙ্কে টাকা রেখেও তুলতে পারছেন না গ্রাহকরা

    শিলচর, ১০ ফেব্রুয়ারি : ব্যাংকে টাকা থাকার পরও  তা উঠানো যাচ্ছে না। তাই নগদের অভাবে বিপাকে পড়েছেন ব্যাঙ্ক গ্রাহকরা। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি-এর সঙ্গে সংযুক্তিকরণ হয়েছে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (ইউবিআই) এবং ওরিয়েন্টাল ব্যাংক অব কমার্স-এর। এই ডামাডোলে বিপাকে পড়েছেন  গ্রাহকরা। চেক জমা দিলে হচ্ছে না ক্লিয়ারেন্স। ফিক্সড ডিপোজিট বা অন্যান্য ক্ষেত্রেও একই অবস্থা।  নেট ব্যাংকিং এর ক্ষেত্রেও কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে বলেও অভিযোগ গ্রাহকদের।

    ভুক্তভোগী গ্রাহকদের কথায়, সংযুক্তিকরণ এর আগে সব প্রক্রিয়া সেরে রাখলে আজ এভাবে ভুগতে হতো না তাদের। ব্যাংকে টাকা জমা থাকার পরও প্রয়োজনে সময়মতো তা হাতে না পেলে এর চেয়ে দুঃখজনক ব্যাপার আর কি হতে পারে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের শিলচর সার্কল অফিসের চিফ ম্যানেজার রাকেশ কুমারকে জিজ্ঞেস করলে তিনি বলেন, মাইগ্রেশন-এর সময় কিছুটা সমস্যা হতেই পারে। তবে এটা কোনও দীর্ঘমেয়াদী ব্যাপার নয়।

    শিলচরে সেন্ট্রাল রোডে ইউবিআই বিল্ডিং হিসেবে পরিচিত ভবনে যেখানে ছিল ইউবিআই-র কাছাড় রিজিওনাল অফিস, বর্তমানে ওই ভবনেই চালু করা হয়েছে পিএনবি-র শিলচর সার্কল অফিস। চিফ ম্যানেজার রাকেশ কুমার জানান, শিলচর সার্কলের অধীনে রয়েছে বরাক উপত্যকার ৩ জেলা সহ প্রতিবেশী মনিপুর এবং মিজোরাম রাজ্য। সব মিলিয়ে এই এলাকায় মূল পিএনবি-র শাখা রয়েছে ১১টি। ইউবিআইর শাখা ছিল প্রায় ৭০ টি এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স-এর শাখা ছিল-১ টি। ইউবিআই এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এর শাখাগুলো ইতিমধ্যেই পরিণত হয়ে গেছে পিএনবি-র শাখায়। ২০২০ এর ২৫ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে সংযুক্তিকরণ -এর নির্দেশ।গ্রাহকদের ভোগান্তির অভিযোগ নিয়ে তার বক্তব্য, শুরুতে এই সমস্যা ছিল, মাইগ্রেশন প্রক্রিয়ায় এটা খুবই স্বাভাবিক। তবে বর্তমানে তা অনেকটাই কমে এসেছে। বিশেষত নেট ব্যাংকিং এর ক্ষেত্রে এই মুহূর্তে কোনও সমস্যা রয়েছে বলে তিনি মানতে রাজি হননি। তার কথায়, ব্যাংক সংযুক্তিকরণের দরুন এক্ষেত্রে যেসব বদল ঘটেছে, গ্রাহকদের ক্ষেত্রে সেসব প্রক্রিয়া পূরণ হয়ে যাচ্ছে স্বয়ংক্রিয়ভাবেই। তাই এক্ষেত্রে কারো কোনও সমস্যা হওয়ার কথা নয়।  আর চেকের ক্ষেত্রে বর্তমানে মিজোরাম এবং মণিপুরে তেমন কোনও সমস্যা নেই। বরাক উপত্যকায় কিছু কিছু সমস্যা থাকলেও, সেসব দূর হয়ে যাবে শীঘ্রই। তাই গ্রাহকদের এনিয়ে উৎকন্ঠিত হওয়ার কোনও কারণ নেই।

    আরো দেখুন : ৩ দিনের মধ্যে ব্যবস্থা, মুখ্যমন্ত্রীর আশ্বাসে আমরণ অনশন উঠল

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং