28 C
Guwahati
Saturday, January 28, 2023
More

    শিলচর মেডিক্যালের ক্যাথল্যাব নিয়ে সরব থাউজ্যান্ড সায়ন্তন

    শিলচর, ৭ মে : শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে অবিলম্বে ক্যাথ-ল্যাব বসানোর দাবি জানাল থাউজ্যান্ড সায়ন্তন। সংগঠনের কর্মকর্তারা বলেন, শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যাথ-ল্যাব বসানোর দরপত্র আহ্বান করা হয়েছে কয়েকমাস আগেই। কিন্তু এপর্যন্ত কাজ শুরু হয়নি। যদি বরাতপ্রাপ্ত সংস্থাকে দিয়ে এখনই কাজ শুরু করানো যায়, তারপরও এটা সম্পন্ন হতে লেগে যেতে পারে কয়েকমাস। কেননা, ক্যাথ-ল্যাব সংস্থাপন একটা সময়সাপেক্ষ প্রক্রিয়া।  

    এসব কথা উল্লেখ করে সংগঠনের তরফে জানতে চাওয়া হয়, কেন এই ক্যাথ ল্যাব নির্মাণের কাজ শুরু করা হচ্ছে না? শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে  নিউরো সার্জিক্যাল চিকিৎসা পরিষেবা কী আদৌ দেখতে পাবে বরাকের মানুষ? শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে কবে হবে ‘মডুলার অপারেশন থিয়েটার’? কবে-ই বা কাজে যোগ দেবেন নিউরোসার্জন?   তাঁদের ভাষ্য, করোনা জনিত  হার্টঅ্যাটাক, স্ট্রোক বা দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাত–সবগুলিই আকস্মিক। তাই উভয় বিষয়কেই মোকাবিলার জন্য অতিসত্বর প্রয়োজনীয় পরিকাঠামো দরকার ।

    করোনা আজ বৈশ্বিক মহামারী। আমাদের বরাকও সাংঘাতিক ভাবে আক্রান্ত। কিন্তু এনজিওপ্লাস্টি এবং নিউরো পরিষেবার অভাব কিন্তু আমাদের একান্ত স্থানীয়। তাই আমাদের শিলচর সহ বরাকের মানুষকে যেমন করোনার সাথে যুদ্ধ করতে হচ্ছে ঠিক তেমনি মারাত্মক হার্ট অ্যাটাক স্ট্রোক এক্সিডেন্ট এ মাথা ফেটে গেলে মৃত্যুর হাত থেকে বাঁচবার জন্যও যুদ্ধ করতে হচ্ছে। আগামীতেও করতে হবে। যতদিন না পর্যন্ত শিলচর মেডিকেল কলেজ হাসপাতাল স্বয়ংসম্পূর্ণ হয়ে ওঠে। শিলচর মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ, সরকার ও জেলা প্রশাসনকে আরো একটি বিষয় ভাবতে হবে, এই কঠিন সময়ে অন্যান্য রোগের চিকিৎসা পরিষেবাও যেন ব্যাহত না হয়। এর জন্যও আগাম চিন্তাভাবনা করে রাখা উচিত।

    আরো দেখুন : ৩২ সদস্যকে নিয়ে তামিলনাড়ুতে শপথ নিলেন মুখ্যমন্ত্রী স্ট্যালিন

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং