14 C
Guwahati
Thursday, January 27, 2022
More

    শতবর্ষের নিয়ম ভাঙল ভারত সেবাশ্রম, সঙ্ঘ, করোনা রোগীদের পাতে মাছ-মাংসের ঝোল

    শতবর্ষের নিয়ম ভাঙল ভারত সেবাশ্রম, সঙ্ঘ, করোনা রোগীদের পাতে মাছ-মাংসের ঝোল

    কলকাতা, ২২ মে : ১০৪ বছর ধরে চলতে থাকা নিয়ম এই প্রথম ভাঙল ভারত সেবাশ্রম সংঘ। এবার করোনা আক্রান্তদের জন্য দরজা খুলে দিয়েছে সংঘ। আর সেই জন্যেই মানুষকে সুস্থ করে তোলার তাগিদে প্রথা ভাঙল এই সর্বভারতীয় সংঘ। রোগীদের সুস্বাস্থ্য ও পুষ্টির জন্য ১০৪ বছরের নিয়ম ভেঙে প্রথম মাছ-মাংস ঢুকল সঙ্ঘে।

    শুক্রবার গড়িয়ার প্রণব নগরের কোভিড হাসপাতাল খুলেছে ভারত সেবাশ্রম সঙ্ঘ। আশ্রমের দুটি তলা কোভিড হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে। একটি তলায় ২৫টি বেড রয়েছে। তবে বেড আরও বাড়ানো হবে বলে জানানো হয়েছে সঙ্ঘের তরফে। কোভিড হাসপাতালে উদ্বোধন করেছেন সঙ্ঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ। তিনি জানিয়েছেন, বেসরকারি হাসপাতালের চেয়ে অনেক কম খরচে করোনা রোগীদের ভর্তি নেওয়া হবে। চিকিৎসার জন্য অক্সিজেন ও অন্যান্য সুবিধাও রয়েছে। এই হাসপাতালে ভর্তি করোনা রোগীদের জন্যই এত বছরের নিয়ম ভাঙতে দ্বিধা করেননি সঙ্ঘের স্বামীজিরা।

    ১৯১৭ সালে আচার্য শ্রীমৎ স্বামী প্রণবানন্দজি মহারাজ প্রতিষ্ঠা করেছিলেন ভারত সেবাশ্রম সঙ্ঘ। তার পর থেকে একটা দিনের জন্যও আমিষ খাবার ঢোকেনি সঙ্ঘে। নেখান শৃঙ্খলাও খুব কঠোর। কিন্তু সঙ্ঘের স্বামীজিরা বলছেন, করোনা রোগীদের পুষ্টির জন্য প্রোটিন জাতীয় খাবার দরকার। তার জন্য মাছের ঝোল, চিকেনের হাল্কা স্ট্যু, ডিম সেদ্ধ ঘুরিয়ে ফিরিয়ে দিতে হবে রোগীদের। থাবারের তালিকায় রাখতে হবে পনির, সয়াবিন। রোজই কিছু পরিমাণে প্রোটিন জাতীয় খাবার দিতে হবে রোগীদের। তা না হলে শরীর সারবে না। সে কারণেই এতদিনের নিয়ম বদলানো হয়েছে। ধর্মীয় অনুশাসনের চেয়ে মানুষের প্রাণ বাঁচানোই বড় ধর্ম হয়ে উঠেছে এখানে।

    আরো দেখুন : আলফার কবল-মুক্ত রিতুল শইকিয়া, অক্ষত ফিরে আসায় সর্বত্র খুশির জোয়ার

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং