25 C
Guwahati
Thursday, October 21, 2021
More

    লায়লাপুরে অর্থনৈতিক অবরোধ অব্যাহত, সীমান্ত পরিদর্শন করলেন এডিজিপি জিপি সিং

    শিলচর, ২৯ অক্টোবর : আসাম-মিজোরাম সীমান্তে অনির্দিষ্টকালের জন্য  অর্থনৈতিক অবরোধ চলছে। বুধবার সকাল দশটা থেকে বেশ কয়েকটি সংগঠন সীমান্তে অবরোধ শুরু করে। বৃহস্পতিবারও তা অব্যাহত রয়েছে। কেন্দ্রের মধ্যস্থতায় ত্রিপাক্ষিক বৈঠকে মিজোরাম তাদের বাহিনী আসামের ভূখণ্ড থেকে  তুলে নেওয়ার কথা দিলেও মিজো প্রশাসন তা করেনি, উল্টো আসামের জমিতে স্থায়ী নির্মাণ কাজ শুরু করে দিয়েছে। যতক্ষণ পর্যন্ত মিজোরাম আসামের ভূমি থেকে সরে না যায় ততক্ষণ পর্যন্ত কোনও পণ্যবাহী লরি মিজোরামে যেতে দেওয়া হবে না বলে সাফ জানান সংগঠনগুলোর কর্মকর্তারা। তারা ট্রাক চালক অ্যাসোসিয়েশন, ট্রাক  মালিক অ্যাসোসিয়েশন সহ বিভিন্ন  ব্যবসায়ী সমিতির প্রতি আহ্বান রাখেন, মিজোরাম তাদের পূর্বের অবস্থানে ফিরে না যাওয়া পর্যন্ত  কেউ যেন পণ্যবাহী গাড়ি নিয়ে না আসেন। লায়লাপুরে অবরোধ স্থলে সংগঠনের কর্মকর্তারা একত্রিত হয়ে মিজোরাম গো ব্যাক, মিজো প্রশাসন মুর্দাবাদ, রক্ত দেবো মাটি ছাড়বো না ইত্যাদি বিভিন্ন  স্লোগান দিচ্ছেন।সংগঠনগুলোর মধ্যে রয়েছে, বয়েজ এগেইনস্ট সোসাল এভিলস(বেইজ), কর্মসংস্থা ফ্রেঞ্চনগর, পল্লী উন্নয়ন ক্লাব লায়লাপুর, মইনুল হক চৌধুরী মেমোরিয়াল ক্লাব খাওয়াইথাং।

    অসমের এডিজিপি জিপি সিং।

    এদিকে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন এডিজিপি জিপি সিং। মিজোরাম সীমান্তের হাওয়াইথাং, খুলিছড়া হয়ে প্রথমে তিনি গত বৃহস্পতিবার দুষ্কৃতীকারীদের বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া ৯৯০ নম্বর ধলাখাল এলপি স্কুল পরিদর্শন করেন।পরে ইদানিং মিজোরাম সরকারের তরফ থেকে আসামের তিন কিলোমিটার ভিতরে যে আইআর ব্যাটালিয়ন ক্যাম্প বসিয়েছে সেগুলো দেখতে আসাম খুলিছড়া ফাইনোম আপার ফাইনোম, মিজোরামের চিন্তাপাই, ভাইরেংটি  হয়ে  ঘুরে  লায়লাপুর আসেন। এডিজিপি জিপি সিং ফেরার পথে মিজোরামের কলাশিবের পুলিশ সুপারের সঙ্গেও কথা বলেন। এদিন লায়লাপুর পুলিশ পেট্রল পোস্টে এডিজিপি বলেন, আসাম-মিজোরাম সীমান্তে যে বেআইনি ক্রিয়াকলাপ সংঘটিত হয়েছে তার প্রতিবেদন আদালতে পেশ করার জন্য কাছাড়ের জেলাশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে। এ পর্যন্ত তদন্তে যেটুকু পাওয়া গিয়েছে তাতে ঘটনার পিছনে মিজো দুষ্কৃতিকারীদের হাত থাকতে পারে বলে উল্লেখ করেন তিনি। তিনি বলেন, অত্যন্ত সংবেদনশীল  ঘটনাটির উচ্চপর্যায়ের তদন্ত কোনও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার মাধ্যমে করানোর সুপারিশ করেছেন তিনি।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং