26 C
Guwahati
Friday, October 7, 2022
More

    রূপান্তরকামীদের জন্য গুয়াহাটিতে বসল আলাদা টিকাকেন্দ্র, দেশে প্রথম

    গুয়াহাটি, ১৫ মে : রূপান্তরকামীদের টিকাকরণে বিশেষ ব্যবস্থা চালু হল রাজ্যে। অসমের স্বাস্থ্য বিভাগের উদ্যোগে গুয়াহাটিতে শুক্রবার চালু হয় এই টিকাকেন্দ্র। প্রথম দিনেই টিকা নিলেন অন্তত ৪০ জন রূপান্তরকামী। সরকারি সূত্রে বলা হয়েছে, আগামী দিনে প্রতি জেলায় একটি করে এই ধরনের রূপান্তরকামীদের টিকাকরণ কেন্দ্র গড়ে তোলা হবে। উল্লেখ্য, অসমই দেশের প্রথম রাজ্য, যেখানে রূপান্তরকামীদের টিকাকরণে আলাদা ব্যবস্থা নেওয়া হয়েছে।

    অসম ট্রান্সজেন্ডার ওয়েলফেয়ার বোর্ডের ভাইস চেয়ারম্যান স্বাতী বিধান বড়ুয়া এই প্রসঙ্গে বলেন, ‘আমাদের সদস্যরা বেশির ভাগই রাস্তায় কাজ করেন। অনেকেরই পেশা ভিক্ষে করা। কাজেই রাস্তায় করোনার সংস্পর্শে আসার সম্ভাবনা রূপান্তরকামীদের খুবই বেশি। কিন্তু কোভিড সেফ হাউজগুলিতে তো রূপান্তরকামীদের জন্য কোনও আলাদা জায়গা নেই। আমি তাই স্বাস্থ্য দফতরে চিঠি লিখে জানাই টিকাকরণই রূপান্তরকামীদের বাঁচানোর একমাত্র পথ। আমরা ১৩ মে আবেদন করি। একদিনের মধ্যেই সারা দেয় সরকার।

    ২০১১ সালের জনগণনা অনুযায়ী অসমে ১১ হাজার ৩৭৪ জন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন। গুয়াহাটিতে রয়েছেন ২০০০-এর বেশি রূপান্তরকামী। রূপান্তরকামীদের টিকাকরণে অনেক সময়েই সমস্যা হয়ে দাঁড়ায় ভোটার আই কার্ড বা আধার কার্ডের মতো নথির অভাব। আপাতত তৃতীয় নিবাস বলে তৃতীয় লিঙ্গের জন্য তৈরি করা আশ্রয়স্থলের ১২৫ সদস্যের মধ্যে ৪০ জনকে বেছে নেওয়া হয়েছিল টিকাকরণের জন্য।

    আরো দেখুন : গ্রেনেড হামলার দায় অস্বীকার করেও তেল কোম্পানিকে ৭ শর্ত দিল আলফা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং