26 C
Guwahati
Friday, September 30, 2022
More

    রামমন্দির নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে, স্থানান্তরিত হচ্ছে খোদাই করা পাথর

    অযোধ্যা, ১০ অক্টোবর : ভূমিপূজার পর থেকেই রাম মন্দিরের নির্মাণের কাজ এগোচ্ছে দ্রুতগতিতে। বর্তমানে চলছে মন্দির চত্বরে পাথর নিয়ে যাওয়ার কাজ।বৈদিক রীতিনীতি মেনে পুজো করার পরেই শুরু হয়েছে পাথর বহনের কাজ। এলএনডিটি সংস্থার মেশিনগুলি পাথর বহনের কাজ করছে। মন্দির নির্মাণে ব্যবহৃত ভারী পাথর বহনের জন্য ক্রেন মেশিন ও ট্রাক বসানো হয়েছে। শ্রীরাম জন্মভূমি ট্রাস্টও এ ব্যাপারটি নিশ্চিত করেছে। শনিবার ট্রাস্টের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই তথ্য জানানো হয়। টুইটে বলা হয়, ‘শ্রীরাম জন্মভূমি মন্দির নির্মাণের জন্য খোদাই করা পাথরগুলি ওয়ার্কশপ থেকে মন্দির চত্বরে স্থানান্তরিত করার কাজ শুরু হয়েছে। এই পাথরের সাহায্যে ভাস্কর্য ও ঐশ্বরিক শ্রীরাম জন্মভূমি মন্দির নির্মিত হবে।’ উল্লেখ্য, গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে রাম মন্দিরের ভুমিপুজনের পরই নির্মাণ কাজের সূচনা হয় এবং কাজ চলছে দ্রুত গতিতে।

    পাথর নিয়ে যাওয়ার কাজ চলছে।

    জানা গেছে, গত ১৮ জুলাই শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের একটি সভা হয়। সেই বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা করা হয়। বৈঠকের পর জানানো হয়, মন্দিরের উচ্চতা আরও বাড়বে। সেই মতো আরও উঁচু হচ্ছে মন্দির। রাম মন্দিরের উচ্চতা, প্রস্থ এবং দৈর্ঘ্য তিনটিই বাড়ানো হয়েছে। এরফলে রামমন্দির ২ তলার বদলে হবে ৩ তলা। পুরানো মডেল অনুসারে, মন্দিরটির দৈর্ঘ্য ছিল ২৬৮ ফুট ৫ ইঞ্চি। কিন্তু নতুন মডেলে তা দাঁড়িয়েছে ২৮০ থেকে ৩০০ ফুট। প্রস্থ আগে যা ছিল ১৪০ ফুট, তা বর্তমানে করা হচ্ছে ২৭২-২৮০ ফুট। এছাড়া উচ্চতা যেখানে ১২৮ ফুট রাখা হচ্ছিল, তার বদলে এটি হচ্ছে ১৬১ ফুট। ৩৩ ফুট উচ্চতা বাড়ার কারণে আরও একটি তল বাড়ানো হচ্ছে। এ ছাড়া তিনটি গম্বুজের পরিবর্তে নতুন মানচিত্রে পাঁচটি গম্বুজ স্থাপন করা হয়েছে। পুরো মন্দিরে ৩১৮ টি স্তম্ভ থাকবে এবং প্রতিটি তলায় ১০৬ টি স্তম্ভ থাকবে বলে জানানো হয়েছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং