27 C
Guwahati
Thursday, October 14, 2021
More

    রাজ্যে নবম শ্রেণি থেকে অসমিয়া বাধ্যতামূলক, সেবার বিকল্প গাইডলাইন জারি

    রাজ্যে নবম শ্রেণি থেকে অসমিয়া বাধ্যতামূলক, সেবার বিকল্প গাইডলাইন জারি

    গুয়াহাটি, ১৪ এপ্রিল : রঙালি বিহু ও নববর্ষের আগে নয়া গাইডলাইন প্রকাশ করল অসম মাধ্যমিক শিক্ষা পর্ষদ। ১২ এপ্রিল সেবার সেক্রেটারি সুরঞ্জনা সেনাপতির জারি করা নোটিফিকেশনে অসমিয়া ভাষা শিক্ষা আইন প্রণয়নে ষষ্ঠ অনুসূচী, বরাক উপত্যকা এবং বড়ো মাধ্যমের বিদ্যালয়গুলির জন্য বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে।এই পাঠ্যক্রম মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য হলেও নবম শ্রেণি থেকেই অসমিয়া বিষয়ে পড়া বাধ্যতামূলক করা হয়েছে।

    হাইস্কুল শিক্ষান্ত বা মাধ্যমিক পরীক্ষাৰ্থীদের জন্য নিচে দেওয়া বিকল্প থাকবে বলে জানানো হয়েছে …

    ১) যদি ছাত্ৰ-ছাত্ৰী অসমীয়া বিষয়টি MIL হিসেবে নিতে না চায়, সেক্ষেত্রে সে অসমীয়া বিষয়টি ঐচ্ছিক বিষয় হিসেবে গ্ৰহণ করতে পারবে।এই ক্ষেত্রে সেই ছাত্ৰের মোট বিষয় হবে ৬টি ।

    ২) যদি কোনও ছাত্ৰ-ছাত্ৰী অসমীয়া বিষয়টি MIL এবং ঐচ্ছিক বিষয় হিসেবে না নেয়, তাহলে তাকে অতিরিক্ত বিষয় হিসেবে নিতে হবে।এই ক্ষেত্রে পরীক্ষাৰ্থীর মোট ৭ টা বিষয় হবে।এই অতিরিক্ত বিষয়টির নম্বর যোগ হবে না, কিন্তু এর জন্য আলাদা মাৰ্কশিট প্ৰদান করা হবে।পরীক্ষাৰ্থী ৭ নম্বর বিষয়ে ৪৫ শতাংশ বা তার অধিক নম্বর পেলে তাকে দক্ষতার ভিত্তিতে অন্য একটি সাৰ্টিফিকেট দেওয়া হবে।

    আরো দেখুন : এখনই এনআরসি হচ্ছে না, বঙ্গ দখলে উল্টো সুর অমিত শাহর মুখে

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং