26 C
Guwahati
Thursday, October 14, 2021
More

    যুবতীর পেটে ১০ কেজি ওজনের টিউমার, সফল অস্ত্রোপচার শিলচরে

    যুবতীর পেটে ১০ কেজি ওজনের টিউমার, সফল অস্ত্রোপচার শিলচরে

    শিলচর, ১৪ এপ্রিল : ডিম্বাশয়ে ১০ কেজি ওজনের বিরাট টিউমার। যার দরুন স্ফিত হয়ে ছিল উদর, সঙ্গে ব্যথা। কিন্তু যুবতীর যন্ত্রণা উপলব্ধি করার বদলে সমাজের একাংশ ব্যস্ত হয়ে পড়েছিল কুৎসা রটনায়। শেষ পর্যন্ত অস্ত্রোপচার করিয়ে বিশাল টিউমার বের করার পর যন্ত্রণা ও অপবাদ থেকে মুক্তি ঘটল তার।

    কাছাড়ের পশ্চিমাঞ্চলের বাসিন্দা বছর তিরিশের অবিবাহিত এই যুবতীর পেট অপারেশন দিন কয়েক আগে বের করা হয়েছে ১০ কেজি ওজনের টিউমার। শিলচরের এক নার্সিংহোমে এই যুবতীর অস্ত্রোপচার করেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা: সুব্রত ভট্টাচার্য সহ তার সঙ্গী চিকিৎসক ডা: দেবাশিস বিশ্বাস ও ডা: অরিন্দম ভট্টাচার্য।

    বেশ কিছুদিন ধরেই ওই যুবতীর পেটে যন্ত্রণা হচ্ছিল। কিন্তু অর্থাভাবে ঠিকমতো চিকিৎসা করাতে পারছিলেন না। যার দরুন সমস্যা বেড়েই চলছিল। টিউমার বড় হতে হতে এক সময় বড় হতে শুরু করে তার পেটের আকারও। তার সাহায্য নিয়ে পরিবারের লোকেরা চিকিৎসার ব্যবস্থা করেন। দিন কয়েক আগে তারা যুবতীকে নিয়ে হাজির হন শিলচরের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা: সুব্রত ভট্টাচার্যর কাছে। এরপর পরীক্ষা-নিরীক্ষা শেষে সুব্রত বাবুর নেতৃত্বে চিকিৎসকদের দল শিলচরের এক নার্সিংহোমে অপারেশন করেন যুবতীর। অপারেশন করে বের করা হয় ১০ কেজি ওজনের টিউমার।

    সুব্রতবাবু জানান, তার কাছে আসার পর তিনি পরীক্ষা-নিরীক্ষা করে ডিম্বাশয়ে টিউমারের(সিস্ট) ব্যাপারটা নিশ্চিত হলে যুবতীর অপারেশনের কথা বলেন। তবে প্রথম অবস্থায় একদিন তারিখ নির্ধারণ করা হলেও যুবতীকে নিয়ে আসেননি পরিবারের লোকেরা। তখন খোঁজখবর করে তারা জানতে পারেন, বিশেষ সমস্যার দরুন আসেননি তারা। এভাবে টিউমার নিয়ে বসে থাকলে বিপদ হতে পারে এটা বোঝানোর পর দিন কয়েক আগে পরিবারের লোকেরা যুবতীকে নার্সিংহোমে নিয়ে আসেন অপারেশন করা হয় তার। সুব্রত বাবু বলেন, অনেক মহিলারই ডিম্বাশয়ে টিউমার হয়ে থাকে। তবে এতো বড় মাপের টিউমার সচরাচর দেখা যায় না। অপারেশনের পর বর্তমানে মহিলার কোনও  সমস্যা নেই বলে জানান তিনি।

    আরো দেখুন : অফলাইন ক্লাস শুরু হচ্ছে না, বাইরের ছাত্রদের আসতে মানা করল আসাম বিশ্ববিদ্যালয়

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং