26 C
Guwahati
Thursday, September 29, 2022
More

    মেঘালয়ে অক্টোবরে খুলছে মন্দির-মসজিদ-গির্জা

    শিলং, ২৭ সেপ্টেম্বর : ১ অক্টোবর থেকে মেঘালয়ের ধর্মীয় উপাসনাস্থল জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। রাজ্যের ধর্মগুরুদের সঙ্গে কয়েক দফার বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।শিলং অল ফেইথ ফোরাম (এসএএফএফ)-এর ব্যানারে ধর্মগুরুরা মেঘালয় সরকারের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে এ সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিজিওর (এসওপি) নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এর পরই মুখ্যসচিব এমএস রাও বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, এসওপি মেনে ধর্মীয় স্থানগুলি খোলার অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের নির্দেশিত সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধানের বিধি মানতেই হবে।এসওপি অনুযায়ী, করোনা ঝুঁকিপূর্ণ এলাকায় ধর্মীয় উপাসনাস্থল বন্ধ থাকবে। এছাড়া, গির্জায় বসার আসনের এক তৃতীয়াংশ উপস্থিতির অনুমতি দেওয়া হবে। এছাড়া প্রত্যেক সারিতে একটি করে আসন খালি রাখতে হবে। আলাদাভাবে কেউ প্রার্থনায় অংশ নিলে অন্তত ৫ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

    এদিকে, মসজিদ, মন্দির এবং গুরুদোয়ারায় প্রত্যেককে ৫ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। শুধু তা-ই নয়, কোনও প্রতিকৃতি, মূর্তি, পবিত্র ধর্মগ্রন্থ ছুঁয়ে দেখায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গির্জায় প্রার্থনা করার সময় মাস্ক পরে থাকতে হবে। প্রসাদ কিংবা পবিত্র জল দেওয়ার অনুমতি থাকবে না।এসওপি মেনেই ধর্মীয় উপাসনাস্থল খোলা যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং