28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    মৃত্যুদিনে ফের আক্রান্ত ‘জাতির জনক’, উপড়ে ফেলা হল মূর্তি

    ক্যালিফোর্নিয়া, ৩০ জানুয়ারি : জাতির জনক মহাত্মা গান্ধীর মৃত্যুদিনেই সামনে এল তাঁর মূর্তি ভাঙার খবর। দিনটি শহিদ দিবস হিসেবে পালন করার কথা হলেও গান্ধী-বিরোধীরা এই দিনকেই তাঁর মূর্তি ভাঙ্গার উত্তম দিন হিসেবে বেছে নেয়। মার্কিন মুলুকের ঘটনা। ফের একদল উন্মত্ত জনতার রোষের কবলে পড়লেন জাতির জনক। ক্যালিফোর্নিয়ায় ভেঙে, উপড়ে ফেলা হয়েছে গান্ধীমূর্তি। এর আগে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সময় আক্রমণ এসেছিল গান্ধী মূর্তিতে। এই ঘটনায় ব্যাপক সাড়া পড়েছে ইউএস-র ইন্দো-আমেরিকান কম্যূউনিটিতে। তীব্র নিন্দা জানান প্রবাসী ভারতীয়রা। ঘৃণার বশে এই অপরাধ সংঘটিত হয়েছে। এমনটাই অভিযোগ তাঁদের। যদিও এই ঘটনার পিছনে অপরিচিত দুষ্কৃতীদের হাত রয়েছে বলে প্রাথমিকভাবে দাবি করেছে ক্যালিফোর্নিয়া পুলিশ।


    উত্তর ক্যালিফোর্নিয়ায় ডেভিসে সেন্ট্রাল পার্কে রয়েছে এই মূর্তি। এটি ভারত সরকারের দান। চারবছর আগে মূর্তিটি বসানো হয়। উচ্চতা ৬ ফুট, ওজন ২৯৪ কেজি। মূর্তিটির পায়ের গোড়ালি করতা দিয়ে কাটা হয়েছে। মুখের অর্ধেক ভেঙে দেওয়া হয়েছে। ২৭ জানুয়ারি ভোরে পার্কের এক কর্মচারী প্রথম ভাঙা মূর্তিটি দেখতে পান। মূর্তিটি সরিয়ে একটি নিরাপদ জায়গায় রাখা হয়েছে। কেন এই মূর্তি ভাঙা হল তা এখনও জানতে পারেনি পুলিশ।

    পুলিশ সূত্রে খবর, ঠিক কবে এই অপকর্ম করা হয়েছে, সেটা জানা যায়নি। তবে যথেষ্ট গর্হিত অপরাধ হিসেবে এই মূর্তি ভাঙাকে দেখছে পুলিশ। জানা গেছে, এই মূর্তি বসানোর বিরোধিতা করেছিল অর্গানাইজেশন ফর মাইনোরিটিজ ইন্ডিয়া নামে হিন্দুত্ববাদী একটি সংগঠন। ভোটাভুটিতে মূর্তি বসানোর সিদ্ধান্ত গৃহীত হয়। তারপর থেকেই তারা মূর্তি সরানোর দাবি জানিয়ে আসছে। এবার মূর্তি ভাঙার কাজে এই সংগঠনের কেউ জড়িত কি না, সেটা খতিয়ে দেখছে পুলিশ।

    আরো দেখুন : হকিতে এক ধাপ এগিয়ে গেল করিমগঞ্জ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং