25 C
Guwahati
Thursday, October 6, 2022
More

    মিজোরামের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের ডাক সুজামের

    হাইলাকান্দি, ১০ ফেব্রুয়ারিঃ দক্ষিণ হাইলাকান্দির মিজোরাম সীমান্তে অসমের ভূমি সুরক্ষায় চূড়ান্ত ব্যর্থ হয়েছে রাজ্যের তথাকথিত জাতি-মাটির সরকার। মঙ্গলবার প্রত্যন্ত গল্লাছড়া গ্রামে সশস্ত্র মিজো হানার প্রতিক্রিয়ায় গুরুতর এই অভিযোগ তুলে নিজেদের জীবন-সম্পত্তির সুরক্ষার জন্য দলমত নির্বিশেষে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে পরিস্থিতি মোকাবিলার ডাক দেন কাটলিছড়ার বিধায়ক সুজাম উদ্দিন লস্কর। এনিয়ে রাজ্য সরকার এবং জেলা প্রশাসনের বিরুদ্ধে চরম বিষোদ্গার করে তিনি জানান, গল্লাছড়ায় একটি সীমান্ত পুলিশ চৌকি এবং পার্শ্ববর্তী রামনাথপুরে একটি পূর্ণাঙ্গ পুলিশ থানা থাকার পরও মিজো পুলিশের সহযোগে দুর্বৃত্তরা দিন দুপুরে এসে গল্লাছড়া গ্রামের প্রায় দুই কিলোমিটার এলাকাব্যাপী বেপরোয়া তান্ডব চালিয়ে পঞ্চাশটির অধিক ঘর বাড়ি জ্বালিয়ে ভষ্ম করে বেরিয়ে যায়। কিন্তু তাদের মোকাবিলায় অসম পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করে।

    বিধায়কের অভিযোগ, গুয়াহাটি যাওয়ার পথে গল্লাছড়ায় মিজো তৎপরতার খবর যখন জানতে পারেন তখন  বিকাল সাড়ে তিনটা নাগাদ  হাইলাকান্দির জেলাশাসক এবং পুলিশ সুপারের সঙ্গে যোগাযোগ করে পরিস্থিতি মোকাবিলার আর্জি জানান তিনি। কিন্তু দেখা যায় এরপরও জেলা প্রশাসন এব্যাপারে কোনও সদর্থক পদক্ষেপ নিতে পারেনি। অবশেষে সন্ধ্যা পাঁচটি নাগাদ মিজো দুর্বৃত্তরা সেখানে নির্বিচারে অগ্নিসংযোগ শুরু করে। তখন তাদের সঙ্গে ছিল মিজো পুলিশ।  কিন্তু অসম পুলিশ এখানকার  বাসিন্দাদের আটকে রাখে মিজোদের বেপরোয়া তান্ডব চালানোর সুযোগ করে দেয়। এই ঘটনায় স্থানীয় পাঁচ-ছয় জন বাসিন্দা গুরুতর জখম হয়ে বর্তমানে হাইলাকান্দি সিভিল হাসপাতালে চিকিৎসাধীন বলে উল্লেখ করে বিধায়ক সুজাম এনিয়ে সরাসরি রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলে বলেন, অসমের সীমান্ত সুরক্ষায় রাজ্যের বর্তমান ক্ষমতাসীন সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে।

    তার কথায়, এই সরকারের আমলে শুধু দক্ষিণ হাইলাকান্দিতে অসমের অন্তত দশ কিলোমিটার জমি জবরদখল করেছে মিজোরাম। কিন্তু সনোয়াল সরকার এই জবরদখল মোকাবিলায় কিছুই করতে পারেনি। তাই মুখ্যমন্ত্রীর  জাতি-মাটি-ভেটির স্লোগান নিতান্তই ফাঁকা বুলি বলে মন্তব্য করে বিধায়ক বলেন, এবার নিজেদের সুরক্ষা নিজেরাই  করতে হবে। এরজন্য মিজোরামের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ  শুরু করতে বিভিন্ন দল-সংগঠনকে একজোট হওয়ার আহ্বান জানান তিনি। 

    আরো দেখুন : ৮১ কাগজকল কর্মীর মৃত্যুও সরকারের ঘুম ভাঙাতে পারেনি, পিছালো শুনানিও

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং