32 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    মহামারীর সময়ে মেকআপে সাবধানতা

    করোনা ভাইরাসের এই সময়ে ফেস মাস্ক, স্যানিটাইজার আর হাত মোজা হল দৈনদিন অনুষঙ্গ। এর ফলে আমাদের দৈনন্দিন সাজগোজের এসেছে খানিকটা পরিবর্তন। মহামারীর এই সময়ে অনেক বেশি প্রসাধনী ব্যবহারের পরিবর্তে প্রসাধনীর ফর্মুলার দিকে বেশি মনোযোগ দেওয়া উচিত।সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত।

    ফাউন্ডেশন এড়িয়ে চলুন : বর্তমানে যেহেতু মুখের অধিকাংশ অংশই মাস্ক দিয়ে ঢাকা থাকে তাই ফাউন্ডেশন ব্যবহার না করাই শ্রেয়। ত্বকের শ্বাস নেওয়ার প্রয়োজন। ময়েশ্চারাইজার ও প্রাইমারের ওপরে ফাউন্ডেশনের প্রলেপ ত্বকের উপর ভারী পরতের সৃষ্টি করে।

    রূপসজ্জা বিশেষজ্ঞ স্যাভলিন মনচন্দা পরামর্শ দেন, “যেহেতু এই সময়ে আমরা মাস্ক ব্যবহার করি তাই ফাউন্ডেশন ব্যবহার না করে কেবল ‘কালার কারেক্টর’ ব্যবহার করতে পারেন। তবে এই সময় অবশ্যই ময়েশ্চারাইজার ও এসপিএফ ব্যবহার বাদ দেওয়া যাবেনা। এছাড়াও মেকআপ হিসেবে মুখের উঁচু অংশে হাইলাইটার ব্যবহার করতে পারেন।”

    ফর্মুলার দিকে মনোযোগ দিন: ছড়িয়ে পড়বে না বা গলে যাবে না এমন প্রসাধনী ব্যবহার করা উচিত। মেকআপ স্থায়ী করতে পাউডার ব্যবহার করার পরামর্শ দেন মনচন্দা। কেউ যদি ফাউন্ডেশন ব্যবহার করতে চান তাহলে তা যেন হালকা, তেল বিহীন এবং দীর্ঘস্থায়ী হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

    ভ্রুয়ের দিকে মনোযোগ দিন: এই ভ্রু চেহারার আকার নির্ধারণে সহায়ক। বর্তমানে মাস্ক পরায় কেবল চোখ ও ভ্রুই বেশি নজরে পরে। তাই এর আকারের দিকে মনোযোগ দেওয়া উচিত।মনচন্দার মতে, যাদের ভ্রু প্রাকৃতিকভাবেই ঘন তারা এর আকারের দিকে মনোযোগ দিতে পারেন। প্রয়োজনে মাস্কারা দিয়ে তা সেট করে নিন। আর যাদের প্রয়োজন তারা আই ভ্রু পেন্সিল দিয়ে ভ্রু এঁকে নিতে পারেন।

    রঙিন আইশ্যাডো ব্যবহারএই সময়ে রঙিন আইশ্যাডো, মাস্কারা, গ্লিটার আই লাইনার ইত্যাদি ব্যবহার করতে পারেন। এতে চোখের সাজ ফুটে ওঠবে।

    লিপ বাম: মাস্ক পরার কারণে লিপস্টিক ব্যবহার করতে পারছেন না। তবুও ঠোঁটের যত্ন নেওয়া প্রয়োজন। ঠোঁটের পরিচর্যার জন্য উন্নত মানের লিপবাম ব্যবহার করা উচিত। এতে ঠোঁট আর্দ্র ও মসৃণ থাকে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং