30 C
Guwahati
Tuesday, September 27, 2022
More

    ভোট প্রচারে মাস্ক নেই, কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিশ আদালতের

    ভোট প্রচারে মাস্ক নেই, কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিশ আদালতের

    নয়াদিল্লি, ৯ এপ্রিল : দেশজুড়ে ফের বেলাগাম করোনা। রোজ লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এর ফলে ফিরছে পুরনো আতঙ্ক। নির্বাচনী প্রচারে মাস্ক কেন ব্যবহার করা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলে কেন্দ্র ও নির্বাচন কমিশনকে একহাত নিল দিল্লি হাইকোর্ট।

    বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল ও বিচারপতি জসমিত সিংয়ের বেঞ্চ কেন্দ্র ও কমিশনকে নোটিশ পাঠিয়ে এই প্রেক্ষিতে তাদের জবাব তলব করেছে। আদালত শুনানিতে করতে গিয়ে জানায়, দেশের চারটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন চলছে। চলছে রাজনৈতিক দলগুলির প্রচারও। কিন্তু মাস্কের ব্যবহার রীতিমত সীমিত সেখানে।উত্তর প্রদেশের প্রাক্তন ডিজিপি তথা সেন্টার ফর একাউন্টেবিলিটি এন্ড সিস্টেমেটিক চেঞ্জ-এর  চেয়ারপারসন  বিক্রম সিং মাস্ক না পরার ইস্যু তুলে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন।তিনি জানান, জনসাধারণের কাছ থেকে মাক্স না পড়লে জরিমানা আদায় করা হচ্ছে, অথচ রাজনীতিবিদদের উপর কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না।এদিন হাইকোর্চের প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, রাজনৈতিক প্রচারে অংশ নিতে গেলে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করতে হবে।

    গতবছর আগস্ট মাসে সাধারণ নির্বাচন এবং উপ-নির্বাচন পরিচালনার জন্য যে সকল কোভিড-১৯  নির্দেশনা জারি করা হয়েছিল তা কোনোভাবেই মানা হচ্ছে না। আবেদনে বলা হয়েছে, অসম এবং পশ্চিমবঙ্গে প্রথম পর্যায়ের প্রচার শেষ হবার আগে পর্যন্ত প্রধান রাজনৈতিক দলগুলো চল্লিশটিরও বেশি রোড শো  এবং সমাবেশ আয়োজন করেছে। কোথাও  কোভিড-১৯ বিধি মানতে দেখা যায়নি। মামলার পরবর্তী শুনানি হবে ৩০ এপ্রিল। 

    এর আগে, অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা দাবি করেছিলেন, অসমে আর করোনা সংক্রমণ নেই। সুতরাং মাক্স পরার কোনও প্রয়োজন নেই ।এই মন্তব্য করার পর তা সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়ে পড়ে। যদিও অসমে গত ৬ এপ্রিল তৃতীয় ও শেষ দফার নির্বাচন সম্পন্ন হয়েছে । তার আগে এই মন্তব্য ও বাস্তব পরিস্থিতি দলের অস্বস্তি বাড়িয়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

    আরো দেখুন : করোনা সংক্রমণ ঠেকাতে মসজিদে জমায়েত নিষিদ্ধ, নইলে কঠোর ব্যবস্থা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং