26 C
Guwahati
Monday, November 28, 2022
More

    ভোটের মুখে বরাকের এফসিআই গুদামে সিবিআই হানা, মিলল চুরির হদিশ

    ভোটের মুখে বরাকের এফসিআই গুদামে সিবিআই হানা, মিলল চুরির হদিশ

    শিলচর, ২৬ মার্চ : ভোটের মুখে বরাক উপত্যকার ভারতীয় খাদ্য নিগম (এফসিআই) এর গুদাম থেকে সিন্ডিকেটের মাধ্যমে সরকারি খাদ্য চুরি হচ্ছে।এই অভিযোগের ভিত্তিতে অতর্কিতে তল্লাশি চালালো সিবিআই ।  দক্ষিণ অসমের কাছাড়়, রামনগর এবং করিমগঞ্জ জেলার বদরপুর ঘাট অঞ্চলের এফসিআই গুদামে এই  তল্লাশি চালানো হয়েছে। 

    এফসিআই গুদাম থেকে অবৈধভাবে চাল চুরি করে খোলাবাজারে বিক্রি করা হচ্ছে এবং এতে জড়িত রয়েছে বিজেপির নেতাদের সিন্ডিকেট। এই চাঞ্চল্যকর অভিযোগ করেছিলেন বরাক ডেমোক্রেটিক ফ্রন্টের (বিডিএফ্ ) মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায়। তিনি এই অভিযোগ সম্বলিত একটি পত্র শিলংস্থিত সিবিআই-র জোনাল অফিসে পাঠিয়েছিলেন। এর পরেই সিবিআই এই তল্লাশি অভিযান চালায় বলে মনে করা হচ্ছে।

    এই তল্লাশি চালানোর সময় সিবিআইয়ের যেসব আধিকারিকরা উপস্থিত ছিলেন, তাদের মধ্যে রয়েছেন সিবিআইয়ের পুলিশ ইন্সপেক্টর, এসিবি, শিলং নীরজ কুমার সিং, মুকেশ কুমার, শিব কুমার সিং, এফ্ এ সাংমা প্রমুখ।  সিবিআই সূত্র জানায়, হঠাৎ করে সেখানে হানা দেওয়ার সময় ওইসব গুদাম পরিসরগুলোতে কোন কর্মচারীকে উপস্থিত পাওয়া যায়নি। এছাড়াও, সিবিআইয়ের আধিকারিকরা ডিপোর মেন গেটে কোনও রকম রেজিস্টার পাননি। অধিকাংশ গেটের সিসিটিভি ক্যামেরা অচল অবস্থায় পাওয়া গেছে। ডিপোগুলোর ওয়ে ব্রিজ অনলাইন সিস্টেম এবং ডিপোর অপারেটেড মাস্টার লেজার, স্টক লেজার এবং সেন্ট্রাল মাস্টার লেজারের হদিস মেলেনি। সিবিআই-এর এইসব আধিকারিকরা ১৯ মার্চ দুপুর সোয়া ১২ টা নাগাদ একযোগে দক্ষিণ অসমের এফসিআই গুদামগুলোতে তল্লাশি চালায়। সিবিআই সূত্র জানাচ্ছে, এফসিআই এর বদরপুরঘাট গুদামের রেকর্ড অনুসারে দুটি সেডের মধ্যে একটি সেডে ৯৪৮ বস্তা চাল কম পাওয়া গেছে, অপর সেডটিতে ১,১২৭ বস্তা গম কম পাওয়া গেছে। এ ধরনের ঘটনা এই প্রথম তা নয় ।  সিবিআই  সূত্রটি আরও জানাচ্ছেন, কাছাড় এবং করিমগঞ্জ জেলার এফসিআই গুদামগুলোতে এবং মিজোরাম ও  ত্রিপুরা রাজ্যে এফসিআই গুদামে এ ধরনের দুর্নীতির অভিযোগ এর আগেও বহু বার পাওয়া গেছে । ১৯৯২ সালে এ ধরনের ঘটনা প্রথম নজরে আসে সিবিআই-এর ।  এর আগে  কাছাড়েরই এক প্রভাবশালী কংগ্রেস নেতা এই সিন্ডিকেটের মদত দিতেন বলে অভিযোগ ।  যদিও বিডিএফ -এর নেতা প্রদীপ দত্তরায়ের অভিযোগ, আমজনতার জন্য বরাদ্দকৃত চাল চুরি করে সিন্ডিকেটের মাধ্যমে ফাটকা বাজারে বিক্রি করা হচ্ছে, যার লভ্যাংশ পাচ্ছেন বিজেপি নেতারা ।

    আরো দেখুন : হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ, নয়া সতর্কতা জারি

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং