28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    ভূখণ্ডের এক ইঞ্চিও জমি ছাড়বে না চিন, রাজনাথের সঙ্গে বৈঠকের পর বিবৃতি

    ৫ সেপ্টেম্বরঃ নিজেদের ভূখণ্ডের এক ইঞ্চিও জমি ছাড়বে না বলে সাফ জানাল চিন। রাশিয়ায় রাজনাথ সিং ও চিনের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের পর শনিবার এক বিবৃতিতে বেজিং এই প্রতিক্রিয়া দিয়েছে। শুক্রবার রাতেই ওই বৈঠক হয়। দুই মন্ত্রী সীমান্ত অঞ্চলের পরিস্থিতির পাশাপাশি ভারত-চিন সম্পর্কের বিষয়ে খোলামেলা ও গভীর আলোচনা করেছেন। গত কয়েকমাসে ভারত-চিন সীমান্তে গালওয়ান উপত্যকা সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ঘটনার বিষয়ে ভারতের অবস্থান স্পষ্টভাবে জানিয়েছেন রাজনাথ। প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দিয়েছন, বিপুল সংখ্যক সেনা জড়ো করা, তাদের আক্রমণাত্মক আচরণ এবং একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা সহ চিনা সেনাদের পদক্ষেপ দ্বিপাক্ষিক চুক্তির লঙ্ঘন।

    উল্লেখ্য, লাদাখে চিনের সঙ্গে সীমান্ত-সংঘাতের আবহে মস্কোতে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ইতিমধ্যেই ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে সামরিক ক্ষেত্রে বড়সড় চুক্তি করেছে দুই দেশ। রাশিয়া সফরে গিয়ে পাকিস্তানের একের পর এক পদক্ষেপ প্রসঙ্গেও আলোচনা করেছেন রাজনাথ। পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি কীভাবে বহির্বিশ্বের জন্য বিপজ্জনক হয়ে উঠছে, তাও সবিস্তারে ব্যাখ্যা করেছেন প্রতিরক্ষামন্ত্রী। এরপরেই রুশ প্রতিরক্ষামন্ত্রীকে পাকিস্তানকে অস্ত্র বিক্রির ব্যাপারে সতর্ক হতে আবেদন জানিয়েছেন তিনি।

    শুক্রবারই রাশিয়াতে চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন রাজনাথ। গত কয়েকমাস ধরে লাদাখে উত্তেজনা পরিস্থিতির প্রশমনের জন্য এই বৈঠকের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বৈঠকের পরেই তাৎপর্যপূর্ণ ভাবে চিনের তরফে বিবৃতি দিয়ে বলা হল, এক ইঞ্চিও জমি ছাড়বে না বেজিং। এগুলি চিনা ভূখণ্ডের জমি।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং