15 C
Guwahati
Wednesday, January 26, 2022
More

    ভারতে সম্পূর্ণ লকডাউন জারি হোক, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

    ভারতে সম্পূর্ণ লকডাউন জারি হোক, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

    নয়াদিল্লি, ৩ মে : ভারতে করোনার দ্বিতীয় ঢেউ-এর ব্যাপক সংক্রমণ চলছে। এহেন পরিস্থিতিতে বিপর্যস্ত সারা দেশ। এই অবস্থায় গোটা দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় জনকল্যাণের স্বার্থে দেশব্যাপী সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, দেশে ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে সংক্রমণের রেশ। সম্পূর্ণ লকডাউন না করলে কোনও ভাবেই ঠেকানো সম্ভব নয় এই মারণ ভাইরাসকে। ফলে জনকল্যাণের স্বার্থে দেশজুড়ে সাময়িকভাবে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হোক।

    সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও এবং এস রবীন্দ্র ভাটের বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে জানায়, শুধু লকডাউন ঘোষণা করলেই হবে না। কেন্দ্রীয় সরকারকে আগে দেখতে হবে যে নিম্নবিত্ত পরিবারের আর্থিক অবস্থার উপর যেন কোনওরকম প্রভাব না পড়ে। লকডাউন জারি করা হলেও দেশের প্রান্তিক মানুষগুলির যাতে কোনওরকম অসুবিধা না হয় সেটা গুরুত্ব সহকারে দেখতে হবে। করোনা আবহে ভিড় এবং জমায়েত বন্ধে যেন নিষেধাজ্ঞা জারি করা হয়। করোনা যে হারে প্রতিনিয়ত বাড়ছে তাতে লকডাউন করা ছাড়া উপায় নেই বলেই মত সুপ্রিম কোর্টের।

    এর আগেও করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য কেন্দ্রের ‘জাতীয় পরিকল্পনা’ কী, তা সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল। এই মর্মে কেন্দ্রকে একটি নোটিসও দিয়েছিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। সেই সময় শীর্ষ আদালত জানিয়েছিল, মূলত চারটি বিষয়ে বিশেষ নজর দেওয়া উচিত। সেগুলি হল অক্সিজেন সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধ সরবরাহ, টিকাকরণের পদ্ধতি এবং লকডাউনের ক্ষমতা কার কাছে থাকবে।

    আর এরপরই ফের করোনা পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্র কী কী পদক্ষেপ নিচ্ছে এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করে মানুষের স্বার্থে প্রাণ রক্ষায় সম্পূর্ণ লকডাউন জারি করা হবে কি না তা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট।

    আরো দেখুন : প্ৰকৃতিৰ রুদ্ররূপ! পর পর চারবার ভূমিকম্পে কেঁপে উঠল অসম

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং