31 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    ভারতে কারাবাস শেষে স্বদেশে ফিরলেন ৫ মহিলা সহ ১৯ বাংলাদেশি

    করিমগঞ্জ ও ঢাকা, ২৮ জানুয়ারিঃ ভারতের বিভিন্ন কারাগার থেকে মুক্তি পেয়ে ১৯ বাংলাদেশি নাগরিক বৃহস্পতিবার স্বদেশে ফিরেছেন। এদিন করিমগঞ্জের সুতারকান্দি সীমান্ত দিয়ে তাদের বাংলাদেশে পাঠানো হয়। এই ১৯ জন বাংলাদেশির মধ্যে পাঁচজন মহিলা ও ১৪ জন পুরুষ রয়েছেন। অন্যদিকে  বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ সিলেটের বিয়ানীবাজার শেওলা সীমান্ত দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করেন। বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশি ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। করিমগঞ্জের পুলিশ সুপার সংবাদ মাধ্যমকে জানান, এই বাংলাদেশিরা বিভিন্ন সময় অসমের নগাঁও, চরাইদেও, ধেমাজি, কোকরাঝার, শোণিতপুর, ধুবরি, নলবারি, শিলচর, করিমগঞ্জ সহ বিভিন্ন স্থানে অবৈধভাবে ভারতে প্ৰবেশ করেছিলেন।পরে স্থানীয় পুলিশ তাদের আটক করে কারাগারে পাঠায়।এদিন সরকারি নিয়ম মেনেই সুতারকান্দি শুল্ক বন্দর দিয়ে তাদের বাংলাদেশের বিজিবির হাতে সমঝে দেওয়া হয়।

    উল্লেখ্য, গত ২২-২৬ ডিসেম্বর গুয়াহাটিতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনে বিজিবি মহাপরিচালক ভারতে আটকে পড়া বাংলাদেশিদের দ্রুত প্রত্যাবাসনের ব্যাপারে রাজ্য সরকারের সহযোগিতা কামনা করেছিলেন। তাঁর পরই এ ব্যাপারে উদ্যোগী হয় উভয় পক্ষ। যার ফলে এদিন এই ১৯ বাংলাদেশি নাগরিক স্বদেশে ফিরে যান।

    ভারতে কারাবাস শেষে স্বদেশে ফিরলেন ৫ মহিলা সহ ১৯ বাংলাদেশি

    বিজিবি সূত্র জানিয়েছে, বাংলাদেশে প্রবেশের আগে শেওলা আইসিপিতে নিয়োজিত মেডিকেল অফিসার বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের স্বাস্থ্য পরীক্ষা করেন। তাদের সবার করোনা নেগেটিভ ধরা পড়ায় তাদের পরে পরিবারের কাছে হস্তান্তর করা হয়। তবে অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়। এসময় বিয়ানীবাজার ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গাজী শহীদুল্লাহ, বিয়ানীবাজার থানা পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    জানা গেছে, বাংলাদেশিদের ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক তৎপরতায় অসমের বাংলাদেশ দূতাবাসের সহকারী হাইকমিশনার বিজিবিকে সার্বিক সহযোগিতা করেন। বিজিবি সংশ্লিষ্ট বিএসএফ কর্তৃপক্ষ, অসম পুলিশ ও রাজ্য সরকারের মুখ্য সচিবের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ভারতের বিভিন্ন কারাগারে দীর্ঘদিন আটক থাকা ১৯ বাংলাদেশি নাগরিককে দেশে প্রত্যাবর্তনের ব্যবস্থা করে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসন সার্বিক সহযোগিতা করে।

    আরো দেখুন : ডা. দেবী শেঠীর তত্ত্বাবধানে সৌরভের বুকে বসল দু’টি স্টেন্ট, আপাত সুস্থ!

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং