25.8 C
Guwahati
Saturday, August 6, 2022
More

    বড় ভূমিকম্পে ঘুম ভাঙল সরকারের, বিধি মেনে বাড়ি নির্মাণের নির্দেশ

    বড় ভূমিকম্পে ঘুম ভাঙল সরকারের, বিধি মেনে বাড়ি নির্মাণের নির্দেশ

    গুয়াহাটি, ৩০ এপ্রিল : গৃহ নির্মাণে ন্যাশনাল বিল্ডিং কোড এবং নির্মাণ বিধি অক্ষরে-অক্ষরে পালন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। পাশাপাশি বাড়ি বানানোর অনুমতির ক্ষেত্রে যাতে কোনও ফাঁকফোকর না থাকে, সে ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। 

    গতকাল-ই ভূমিকম্পে কেঁপেছে গোটা রাজ্য। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে গুয়াহাটি মহানগর সহ বেশক’টি শহরে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর সরকারি আবাসনে এক জরুরি বৈঠকে মিলিত হয়ে এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী সোনোয়াল। রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের কর্মকর্তারা ভূকম্পনে ক্ষয়ক্ষতির হিসেব পেশ করেন। মুখ্যমন্ত্রী বলেন, ১৮৯৬ সাল থেকে ধরে এ পর্যন্ত রাজ্যে যে কটি ভূমিকম্প হয়েছে, সেগুলি অধ্যয়ন করে ভবিষ্যত কর্মপন্থা স্থির করতে হবে। অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে যাতে দুর্যোগ মোকাবিলা সুচারু রূপে করা যায়, সে ব্যাপারে সু-বিস্তৃত কর্মপন্থা ঠিক করে নিতে হবে এখনই। 

    এ মর্মে দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ, লোকনির্মাণ বিভাগ এবং গুয়াহাটি মহানগর উন্নয়ন কর্তৃপক্ষের সদস্যদের নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দেন সর্বানন্দ। বলেন, অসম রাজ্য একটি ভূমিকম্পপ্রবণ রাজ্য। ফলে আমাদের আরও সতর্কতা অবলম্বন করতে হবে। এ প্রসঙ্গে জাপানের উদাহরণ টেনে তিনি বলেন, উন্নত প্রযুক্তি ব্যবহার করে গৃহনির্মাণ এবং গণসচেতনতা তৈরি করে জাপান ভূমিকম্প মোকাবিলায় অনেকটাই সফল হয়েছে। ‘আর্থকুয়েক ওয়ার্নিং সিস্টেম’ গড়ে তুলতেও সক্ষম হয়েছে জাপান। 

    এসব কথা উল্লেখ করে জাপানের সহযোগিতায় অসমেও আর্থকুয়েক ওয়ার্নিং সিস্টেম গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করেন মুখ্যমন্ত্রী। এছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি কীভাবে সারিয়ে তোলা যায়, সে লক্ষ্যে এক বিস্তৃত জরিপের নির্দেশ দেন সোনোয়াল। জোর দেন সচেতনতা বৃদ্ধি’র উপর-ও। এব্যাপারে পড়ুয়াদের কাজে লাগানোর শলা দেন তিনি। ঘনঘন মকড্রিল-এর কথাও বলেন। তিনি জানান, বহুতল ভবনের লিফটের ব্যবস্থা মূল ভবনের বাইরে রাখাই উচিত। এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন তিনি।  এদিনের বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীর মিডিয়া সেলের উপদেষ্টা হৃষীকেশ গোস্বামী, অতিরিক্ত মুখ্যসচিব পবনকুমার বরঠাকুর, দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের সচিব-প্রধান নীরজ বার্মা, মুখ্য কার্যবাহী আধিকারিক জিডি ত্রিপাঠি সহ অগ্নিনির্বাপক, লোকনির্মাণ বিভাগের শীর্ষ আধিকারিকরা। 

    আরো দেখুন : শিলচরে ত্রিপুরার যুবতীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, সুইসাইড নোট ঘিরে চাঞ্চল্য

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং