33 C
Guwahati
Tuesday, September 27, 2022
More

    ব্যাকফুটে সরকার ! কৃষি আইন সংশোধনের লিখিত প্রস্তাব দিচ্ছে কেন্দ্র

    নয়াদিল্লি, ৯ ডিসেম্বরঃ অবশেষে অনেকটাই ব্যাকফুটে গেল সরকার। কৃষকদের দাবি অনুযায়ী নয়া আইন বাতিল না হলেও গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সংশোধন করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। মঙ্গলবার ‘সফল’ ভারত বনধের পর প্রতিবাদী কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে রাতেই আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু এই বৈঠকও ফলপ্রসূ হয়নি। কৃষকরা তাদের দাবিতে অনড় রয়েছেন। অমিত শাহ এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছেন, নয়া কৃষি আইন কোনও ভাবেই বাতিল করা হবে না। সমস্যা সমাধানের জন্য বিকল্প চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু কৃষকরা নিজেদের দাবিতে অনড় থাকায় মঙ্গলবারের বৈঠক নিষ্ফলা হয়। তবে এদিন সিদ্ধান্ত হয়েছে, বুধবারই নয়া আইনের যে সব বিষয়ের সংশোধন করা হবে তার একটা খসড়া কৃষক নেতাদের কাছে পাঠানো হবে। ফলে সরকারের সঙ্গে এদিন কৃষকদের ষষ্ঠ দফার বৈঠক আর হচ্ছে না।  

    নিজেদের মধ্যে আলোচনায় কৃষক নেতারা।

    অমিত শাহের সঙ্গে বৈঠকের পর ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বলেন, “এ দিনের সভাটি ইতিবাচক ছিল। সরকার আমাদের দাবির প্রতি নজর দিচ্ছে। বুধবার আমাদের কাছে একটি খসড়া আসবে। সেটি নিয়ে আমরা আলোচনায় বসব। তারপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”
    এ দিকে সর্বভারতীয় কৃষক নেতা হান্নান মোল্লা জানিয়েছেন, “প্রতিবাদী কৃষক ও সরকারের মধ্যে বুধবার কোনও বৈঠক হবে না। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন বুধবার কৃষক নেতাদের একটি প্রস্তাব দেওয়া হবে। প্রতিবাদী কৃষক নেতারা সেই প্রস্তাব নিয়ে নিজেদের মধ্যে একটি বৈঠক করবেন।” আইনের সংশোধনী নিয়ে কেন্দ্রের লিখিত প্রস্তাব পাওয়ার পরে সিঙ্ঘু সীমানায় নিজেদের মধ্যে আলোচনায় বসবেন কৃষকরা। তবে একদিকে আলোচনা চললেও দিল্লির সীমান্তে কৃষকদের বিক্ষোভ যথারীতি এদিনও চলছে। বুধবার এই আন্দোলন ১৪ দিনে পা দিয়েছে।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং