23 C
Guwahati
Sunday, February 5, 2023
More

    বিহারে দ্বিতীয় দফার ভোট চলছে, ৯৪ আসনে জোর লড়াই

    পাটনা, ৩ নভেম্বরঃ বিহারে যুযুধান দুই শিবিরের কড়া টক্করের আবহে মঙ্গলবার সকাল থেকে দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। রাজ্যের মোট ১৭টি জেলার ৯৪ আসনের এই ভোটে প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছেন আরজেডি প্রধান লালুপ্রসাদের দুই ছেলে তেজস্বী এবং তেজপ্রতাপ যাদব। ২৪৩ আসনের বিহার বিধানসভার ভোট এ বার তিন দফায় হচ্ছে। গত ২৮ অক্টোবর প্রথম দফার ভোটে ৭১ আসনে প্রথম দফার ভোটে বড় কোনও অশান্তি না হলেও করোনা বিধি ভাঙার অভিযোগ উঠেছিল অনেক জায়গাতেই। সামাজিক দূরত্ব না মেনে লাইনে দাঁড়ানো, বুথের অদূরের জমায়েত ঠেকাতে এ বার দ্বিতীয় দফার ভোটে আরও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে বলে প্রশাসন জানিয়েছে।

    মঙ্গলবার দ্বিতীয় দফায় যে আসনগুলিতে ভোট হচ্ছে সেই ৯৪ আসনের মধ্যে ২০১৫ সালের ভোটে আরজেডি ৩৩টিতে জিতেছিল। জেডি (ইউ) ৩০, বিজেপি ২০, কংগ্রেস ৭ এবং অন্যেরা ২টি আসনে জয়ী হয়। তবে পাঁচ বছর আগে আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে ‘মহাগঠবন্ধন’-এ ছিল জেডি(ইউ)। এ বার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল বিজেপির সঙ্গী।‘মহাগঠবন্ধন’-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী  যাদব বৈশালী জেলার রাঘোপুর কেন্দ্রে লড়ছেন। তিনি ওই কেন্দ্রেরই বিদায়ী বিধায়ক। তেজপ্রতাপ যাদব লড়ছেন সমস্তিপুর জেলার হাসনপুর কেন্দ্রে। গতবার তিনি বৈশালীর মহুয়া কেন্দ্র  থেকে জিতেছিলেন। তেজপ্রতাপের শ্বশুর চন্দ্রিকা রাই এ বার আরজেডি ছেড়ে নিজের কেন্দ্র পারসায় (সারন জেলা) জেডি(ইউ) প্রার্থী হয়েছেন। সমস্তিপুরের সরাইরঞ্জন কেন্দ্রে জেডি(ইউ) প্রার্থী বিদায়ী বিধানসভার স্পিকার বিজয় চৌধুরী।সব মিলিয়ে দ্বিতীয় দফার ভোটেও রয়েছেন একাধিক তারকা প্রার্থী।এদিন সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটদান শুরু হয়েছে। বেলা সাড়ে এগারোটা পর্যন্ত কোনও অশান্তির খবর মেলেনি।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং