20 C
Guwahati
Tuesday, January 31, 2023
More

    বিহারের ক্ষমতায় ফের নীতীশ, একক বৃহত্তম আরজেডি

    পাটনা, ১১ নভেম্বর : সব বুথফেরত সমীক্ষা এবং সমস্ত প্রত্যাশার পরাজয় ঘটল। বিহারে অপ্রত্যাশিতভাবে ফের ক্ষমতায় আসছে নীতীশ কুমার নেতৃত্বাধীন এনডিএ।পাশাপাশি একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে প্রতিষ্ঠিত হল আরজেডি। মঙ্গলবার রাত তিনটে নাগাদ বিহারের চূড়ান্ত ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেইসঙ্গে রাজ্যের ২৪৩টি আসনের মহারণের ইতি পড়ে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে দিনভর আরজেডি ও এনডিএ-র উত্থান পতন চলে। অবশেষে ফলাফলে দেখা যাচ্ছে, এনডিএ মোট ১২৫টি আসন দখল করে সরকার গঠনের দোরগোড়ায় চলে এসেছে। মহগঠবন্ধন পেয়েছে ১১০টি আসন। আরজেডি-কংগ্রেস অবশ্য দাবি করেছে, বহু জায়গায় পেশিশক্তি ব্যবহার করে ফলপ্রকাশ করা হয়েছে গণনা শেষ না করেই। ফলে তাদের আসন সংখ্যা কমেছে।

    চূড়ান্ত ফল অনুযায়ী, বিজেপির সংগ্রহে ৭৪টি আসন। আরজেডি পেয়েছে ৭৫টি। জেডি(ইউ) ৪৩টি আসন পেয়েছে। এলজিপির আসন সংখ্যা মাত্র ১টি। কংগ্রেস পেয়েছে মাত্র ১৯টি আসন। সিপিআই(এমএল) পেয়েছে ১১টি, সিপিএম-সিপিআই ২টি করে আসন লাভ করে। পাঁচটি আসনে জিতেছে এআইএমআইএম। একটি আসন পেয়েছে নির্দল প্রার্থী। ভিআইপি পেয়েছে চারটি আসন। হিন্দুস্থান আওয়াম মোর্চার সংগ্রহে চারটি আসন।

    নির্বাচন কমিশন আগেই জানিয়েছিল, করোনা পরিস্থিতির জন্য ইভিএম সংখ্যা বাড়ানো হয়েছে। তাই ভোট গণনা হতে সময় লাগবে। সেই মতো মঙ্গলবার প্রায় রাত তিনটে নাগাদ ঘোষিত হয় চূড়ান্ত ফল।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং