27 C
Guwahati
Wednesday, December 1, 2021
More

    বিনা চিকিৎসায় শ্রমিকের মৃত্যু, উত্তাল চন্ডীঘাট বাগান

    উধারবন্দ, ১৯ ফেব্রুয়ারি : বিনা চিকিৎসায় শ্রমিকের মৃত্যুর অভিযোগ উঠল কাছাড়ের চন্ডীঘাট চা বাগানে। এর প্রতিবাদে বৃহস্পতিবার কাজ বন্ধ রেখে বিক্ষোভ প্রদর্শন করেন পাঁচ শতাধিক বাগান শ্রমিক । সরব হন গুচ্ছ দাবিতে। জানা গেছে, বুধবার সেকশনে কর্মরত অবস্থায়ই অসুস্থতাবোধ করেন বাগানের স্থায়ী শ্রমিক বিমল তাঁতি (৪২)। সন্ধ্যায় বাড়ি যাওয়ার পথে আরও সঙ্গীন হয় অবস্থা। সঙ্গে সঙ্গে তাকে বাগানের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি । ঘন্টা খানেকের মধ্যেই তাঁর মৃত্যু হয় ।

    শ্রমিকদের অভিযোগ, বিনা চিকিৎসায়ই প্রাণ গেল শ্রমিকের। হাসপাতালে কোনও চিকিৎসক ছিলেন না। তবে কর্মরত চিকিৎসাকর্মীরা নাকি প্রাথমিক চিকিৎসা করে রোগীকে শিলচর মেডিক্যল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু অ্যাম্বুলেন্সের অভাবে তাকে সময়মতো নিয়ে যাওয়া সম্ভব হয়নি।  শ্রমিকরা এক্ষেত্রে বাগান কতৃপক্ষকেই দায়ী করছেন। বাগানে অ্যাম্বুলেন্স থাকা সত্বেও তা বিকল। বারবার অনুরোধ জানানো সত্বেও বিকল্প ব্যবস্থা নেননি ম্যানেজার। এনিয়ে বুধবার রাতেই ক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা। সমঝে নেননি বিমলের মৃতদেহ। তা রাখা হয় চন্ডীঘাট হাসপাতালে। এদিকে, পরিস্থিতি ভিন্নমোড় নিতে পারে, এমন আশঙ্কায় রাতে বাগান ছেড়ে অন্যত্র চলে যান ম্যানেজার, অ্যাসিস্টান্ট ম্যানেজার সহ ফ্যাক্টরি ম্যানেজারও। এতে শ্রমিকদের ক্ষোভের পারদ আরও চড়ে। এই  পরিস্থিতিতেই বৃহস্পতিবার সকালে শুরু হয় আন্দোলন। যা এক সময় উত্তেজনাকর রূপ নেয়। খবর পেয়ে বাহিনী নিয়ে  বাগানে ছুটে যান উধারবন্দ থানার ওসি সঞ্জীব কুমার দাস ও এস আই অঙ্কু শইকিয়া। কিছুক্ষণের  মধ্যেই হাজির হন সার্কল অফিসার জয়ন্ত চক্রবর্তীও। বাগানে পৌছান  লেবার ইন্সপেক্টর বি চিঞ্জা। সবাই মিলে  কথা বলেন ক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে। সহজে বেরিয়ে আসেনি সমাধান। বাগানবাসীর একটাই দাবি  ম্যানেজারকে সরেজমিনে আসতে হবে। তারা দাবিতে অনড় থাকেন। পাশাপাশি নিহত শ্রমিকের বিধবা স্ত্রী ও দুই কন্যা সন্তানকে পর্যাপ্ত সরকারি সাহায্যের দাবি ওঠে।  শেষমেশ বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রশাসনের আশ্বাসে আস্থা রাখেন শ্রমিকরা। মৃতদেহ ময়নাতদন্তের জন্য প্রেরণে সম্মত হন। বেলা দুটা নাগাদ আন্দোলন প্রত্যাহার করা হয়। এরই মধ্যে ঘটনার বিবরণ জানিয়ে বাগান ম্যানেজার অস্মিত সিংহ ব্রারকে অভিযুক্ত  করে উধারবন্দ থানায় একটি এজাহার দায়ের করেছেন প্রয়াত শ্রমিকের স্ত্রী সুজিতা তাঁতি।

    আরো দেখুন : মিড ডে মিল প্রকল্প বেসরকারিকরণ, রান্নাকর্মীদের বিক্ষোভ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং