28 C
Guwahati
Monday, September 26, 2022
More

    বাদামের স্বাস্থ্য উপকারিতা

    আপনি যদি নিজের ডায়েটটি পুনর্নির্মাণের এবং স্বাস্থ্যকর পথে যাবার পরিকল্পনা করছেন, তবে আপনি খেয়াল করতে পারেন যে প্রায়শই বাদামগুলি পরামর্শ দেয় ম্যাকডামিয়া বা পেকান। তবে, বাদামে যেমন ফাইবার, প্রোটিন এবং ভিটামিন ই বেশি সেহেতু আপনার ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। বাদামের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কিছু টিপস এখানে তুলে ধরা হল।


    . কোলেস্টেরলের মাত্রা উন্নত করে

    যদিও বাদামে উচ্চ ফ্যাটযুক্ত উপাদান রয়েছে তবে গবেষণা থেকে জানা যায় যে বাদামগুলি এখনও আপনার কোলেস্টেরলের স্তর হ্রাস করতে অবদান রাখতে পারে। আপনি যখন বাদাম খান, আপনার শরীর উচ্চ ঘনত্বের লাইপো প্রোটিন বাড়ায়। এছাড়াও “ভাল কোলেস্টেরল” হিসাবে পরিচিত, উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন কোলেস্টেরল শোষণ করে এবং এটি যকৃতের কাছে ফিরিয়ে নিয়ে যায়, এইভাবে কার্ডিওভাসকুলার রোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। বাদাম খাওয়াও আপনার রক্তচাপকে হ্রাস করতে পারে।

    . রক্তচাপ কমায়

    আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তবে আপনি বাদামে জলখাবার করতে পারেন। 20 থেকে 70 বছর বয়সী পুরুষদের নিয়ে পরিচালিত একটি গবেষণায়, বাদাম খাওয়া তাদের ধমনীতে রক্ত ​​প্রবাহকে উন্নত করতে সহায়তা করে। এছাড়াও, চার সপ্তাহ ধরে অনুষ্ঠিত এই সমীক্ষা প্রমাণ করেছে তাদের শরীরে বেশি পরিমাণে ম্যাগনেসিয়াম ছিল, এটি নিম্ন রক্তচাপের ইঙ্গিতও।

    . কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করে

    বাদামে যেহেতু ভাল কোলেস্টেরল থাকে তাই বাদাম খেলে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। এর কারণ বাদামে ভিটামিন ই এর উচ্চ মাত্রা থাকে । যাদের শরীরে উচ্চ ভিটামিন ই স্তর রয়েছে তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা 30 থেকে 40% থাকে । তাই আপনার শরীরে অক্সিডেটিভ প্রোটিন কমাতে আপনি আপনার ডায়েটে বাদাম যুক্ত করতে পারেন। স্বাস্থ্যকর এবং সুখী হৃদয়ের জন্য, বাদাম আপনার উত্তর হতে পারে। বাদাম খাওয়ায় ভিসারাল ফ্যাট হ্রাস করতে সহায়তা করে। টাইপ 2 ডায়াবেটিস এবং স্থূলত্বের সম্ভাবনাও কমিয়ে দেয়।

    . ক্যান্সারের ঝুঁকিও হ্রাস করে

    স্তন ক্যান্সারের ঝুঁকি মোকাবিলায় বাদাম সর্বদা ভাল খাবার। সামগ্রিক স্বাস্থ্যকর জীবনযাত্রার সাথে মিলিত, যারা বাদাম খাওয়া হয়, বিশেষত বাদাম, যারা বাদাম খান না তাদের তুলনায় ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তিনগুণ বেশি হ্রাস করে। শরীরে ভিটামিন ই যত বেশি হবে, ক্যান্সার হওয়ার সম্ভাবনা তত কম। সুতরাং ক্যান্সার কোষ থেকে নিজেকে রক্ষা করার জন্য নিয়মিত বাদাম খান।ভিটামিন ই অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি দুর্দান্ত উৎস, যা দেহের কোষগুলিতে পাওয়া ফ্রি রেডিক্যালগুলির বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে।

    . স্নায়বিক অবস্থার উন্নতি করে

    আমরা সকলেই জানি যে বৃদ্ধ বয়স অ্যালঝাইমারস বা পার্কিনসন রোগের মতো স্নায়ুবিক অসুবিধায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। বাদাম আপনার মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। অধ্যয়নগুলি দেখায় যে ভিটামিন ই উচ্চ পরিমাণে খাবারগুলি জ্ঞানীয় হ্রাস রোধের পাশাপাশি মনোযোগ এবং স্মৃতিশক্তি উন্নত করতে সহায়তা করে। সুতরাং নিশ্চিত হয়ে নিন যে আপনি বাদামকে আপনার প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করেছেন, কারণ এতে রয়েছে 17% রাইবোফ্লাভিন, যা একটি উন্নত এবং স্বাস্থ্যকর মস্তিষ্কের অবদান রাখে।

    . মেদ কমাতে সহায়তা করে

    যদি আপনি সেই গ্রীষ্মের শরীরে কাজ করছেন বা আপনি কেবল ওজন হ্রাস করতে চান, তবে আপনার সালাদে কিছু বাদাম টস করুন কারণ এগুলি ক্যালোরি জ্বলতে সহায়তা করে। বাদে, বাদাম আরও শক্তিশালী এবং ভাল-পেশী পেশী তৈরির জন্য দায়ী। প্রতি আউন্স বাদামের জন্য, এতে ছয় গ্রাম প্রোটিন রয়েছে, আপনি যদি ডায়েটে থাকেন তবে এটি খাবারের মধ্যে যুক্ত করুন ।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং