28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    বাংলাদেশে ৪৯তম মহান বিজয় দিবস পালিত

    জাহাঙ্গীর খান বাবু, ঢাকা

    ১৬ ডিসেম্বর : বাংলাদেশের রাজধানী ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে মাথা নিচু করে আত্মসমর্পণ করে পাকিস্তান বাহিনী। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ঘোষণা দিলেন বিজয়ের। বুধবার ১৬ ডিসেম্বর বিজয়ের সেই শুভক্ষণের ৪৯তম বার্ষিকী পালিত হল বাংলাদেশে। ১৯৭১ সালের সেই বিজয়ক্ষণের সঙ্গে বলা যেতেই পারে-‘বিজয় নিশান উড়ছে ঐ/ খুশির হাওয়া ঐ উড়ছে/ বাংলার ঘরে ঘরে/ মুক্তির আলো ঐ ঝরছে’।  

    দীর্ঘ নয় মাসের রক্তনদী পেরিয়ে আসা আনন্দ-বেদনায় মিশ্র মহান বিজয় দিবস। গৌরব আর আনন্দের দিন। একই সঙ্গে লাখো স্বজন হারানোর শোকে বেদনাবিধুর দিনও। পাকিস্তানিদের ২৩ বছরের শোষণ-বঞ্চনা শেষে বিজয়ের নতুন আলোয় সিক্ত হয়েছিল বাংলাদেশের মাটি ও জল। লাখো সন্তান, মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৯৭১ সালের আজকের এই দিনে জন্ম নেয় একটি নতুন দেশ গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ।  

    মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার ভোর ৬টা ৩৪ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী বীর শহিদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামিম উজ জামান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে এ বছর রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পক্ষ থেকে তাদের সামরিক সচিবরা জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বিজয় দিবস উপলক্ষে তোপধ্বনির (কামান দাগা) মাধ্যমে শহিদদের সম্মান জানিয়েছে সামরিক বাহিনী। 

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং