15 C
Guwahati
Thursday, February 25, 2021
  • হোম
  • ভিডিও
  • টাইমকাষ্ট
More

    বরাকবঙ্গের বাংলা ডিপ্লোমা পাঠক্রমের চতুর্থ বর্ষের শিক্ষারম্ভ শুরু

    শিলচর, ২৫ জানুয়ারি : বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের দূরশিক্ষাকেন্দ্র বরাকবঙ্গের পরিচালিত এক বছরের বাংলা ডিপ্লোমা পাঠক্রমের চতুর্থ শিক্ষাবর্ষের শিক্ষারম্ভ হল রবিবার। নবীন ছাত্র-ছাত্রীদের নিয়ে শিলচর বঙ্গভবনে আয়োজিত এক মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে এই শিক্ষাবর্ষের সূচনা হয়। শিক্ষা কেন্দ্রের আচার্য ড. সৌরীন্দ্রকুমার ভট্টাচার্য, সঞ্চালক ড. দিলীপকুমার দে, সম্মেলনের কেন্দ্রীয় কার্যনির্বাহক সমিতির সভাপতি নীতিশ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত, বিশিষ্ট শিক্ষাবিদ কেন্দ্রীয় সমিতির প্রাক্তন সহ-সভাপতি ড. বিভাসরঞ্জন চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। নতুন শিক্ষাবর্ষে ১৯৯ জন পড়ুয়া ভর্তি হয়েছেন। বরাক উপত্যকার তিন জেলার শতাধিক পড়ুয়ারা অনুষ্ঠানে উপস্থিত থাকলেও উপত্যকা বহির্ভুত ছাত্র ছাত্রীরা এতে যোগ দিতে পারেনি। অবশ্য ইতিমধ্যে পাঠসামগ্রী এবং হোম এসাইনমেন্টের প্রশ্নপত্র সবাই সংগ্রহ করে নিয়েছে। 

    শিক্ষারম্ভ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সভাপতি নীতিশ ভট্টাচার্য বাংলা ডিপ্লোমা পাঠ্যক্রম এ অঞ্চলের শিক্ষাক্ষেত্রে বরাকবঙ্গের এক উল্লেখযোগ্য সদর্থক পদক্ষেপ বলে উপত্যকার বাইরে এবং বহির্বঙ্গে এর প্রচার ও  প্রসারের উপর গুরুত্ব আরোপ করেন। পাঠ্যক্রমের সঞ্চালক দিলীপকুমার দে বাংলা ভাষা শিক্ষা প্রসারে বঙ্গসাহিত্যের ভূমিকা যে সময়োপযোগী এ কথা বলেন এবং প্রশিক্ষার্থীদের শুদ্ধ করে বাংলা ভাষায় পারদর্শিতা অর্জনের উপর গুরুত্ব আরোপ করেন। বিভাস চৌধুরীর বক্তব্যেও একই সুর ধ্বনিত হয়। তাছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন দূরশিক্ষা কেন্দ্রের সহ নিবন্ধক ড. জয়ন্ত দেবরায় এবং পরীক্ষা নিয়ন্ত্রক সঞ্জীব দেবলস্কর, শিক্ষিকা সুজাতা বণিক। শিলচরকে নিয়ে কবি রামেন্দ্র দেশমুখ বঙ্গ সাহিত্যের প্রথম অধিবেশনে এসে উচ্চারণ করেছিলেন একটি কবিতা ১৯৭৭ সালে। ওই কবিতাটিতে সুরারোপ করে গেয়ে অনুষ্ঠানের সূচনা করেন সম্মেলনের অন্যতম কর্মকর্তা সুদীপ চক্রবর্তী। উত্তম সাহার ধন্যবাদসূচক বক্তব্যের পর উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয় এবং বঙ্গভবনের বিশেষ শ্রেণীকক্ষে শুরু হয় প্রথম পাঠদান। বাঙালি ছাড়াও মণিপুরি, ডিমাসা, হিন্দিভাষী এবং অন্যান্য জনজাতি সম্প্রদায়ের পড়ুয়াদের বাংলা ভাষায় প্রশিক্ষণ নেবার এ বিপুল আগ্রহ লক্ষ্য করার মতোই ছিল। এ অনুষ্ঠানে এ বছরের একাডেমিক ক্যালেন্ডারও প্রশিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছেন সহ-পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক কবির হোসেন।

    আরো দেখুন : এনএইচএম প্যারামেডিকেল কর্মচারীদের অবস্থান ধর্মঘট ২৯শে

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং

    কাছাড়ে দুটি পচাগলা মৃতদেহ উদ্ধার, খুন না আত্মহত্যা?

    একই দিনে দুটি মৃতদেহ উদ্ধার হয়েছে। একটি দুধপাতিলে এবং অপরটি সোনাইয়ে।

    উত্তর-পূর্বের সেরা ফরেন্সিক কমপ্লেক্স চালু শিলচর মেডিক্যালে

    ২ কোটি ৮৫ লক্ষ ৮৫ হাজার টাকা ব্যয়ে শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের তৈরি হয়েছে নতুন কমপ্লেক্স।

    প্রধানমন্ত্রী আবাস যোজনায় শিলচরে হচ্ছে ‘বৃন্দাবন গার্ডেন’

    শিলচরের কাঁঠাল রোড বুধুরাইল এলাকায় রবিবার এর ভূমিপূজন হয়েছে। বৃন্দাবন গার্ডেনে থাকছে ৪টি টাওয়ার। কৃষ্ণ, রাধে, দৈবকী এবং বাসুদেব।

    নরেন্দ্র মোদি বিচার মঞ্চের ‘মিশন নিউ ইন্ডিয়া’য় শিলচরের রোজি চক্রবর্তী

    গোটা ভারতজুড়ে জাতীয়তাবাদী আদর্শ নিয়ে দেশ গঠনের কাজ চালিয়ে যাচ্ছে নরেন্দ্র মোদি বিচার মঞ্চের মিশন নিউ ইন্ডিয়া।

    মিড ডে মিল প্রকল্প বেসরকারিকরণ, রান্নাকর্মীদের বিক্ষোভ

    বিদ্যালয় স্তরে মধ্যাহ্নভোজন প্রকল্প বেসরকারিকরণের বিরোধিতায় বিক্ষোভ দেখালেন রান্নাকর্মীরা।

    বিনা চিকিৎসায় শ্রমিকের মৃত্যু, উত্তাল চন্ডীঘাট বাগান

    বিনা চিকিৎসায়ই প্রাণ গেল শ্রমিকের। হাসপাতালে কোনও চিকিৎসক ছিলেন না। শ্রমিকরা বাগান কতৃপক্ষকেই দায়ী করছেন।

    ২৭ মার্চ থেকে চালু হচ্ছে ঢাকা-নিউ জলপাইগুড়ি ‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’

    ২৭ মার্চ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে এই যাত্রীবাহী ট্রেন সার্ভিসের উদ্বোধন করবেন।