24 C
Guwahati
Thursday, May 19, 2022
More

    ফের ভূমিকম্পে কাঁপল মণিপুর, তীব্রতা ৪.০

    ইম্ফলঃ মণিপুরের দক্ষিণ মইরাঙে মঙ্গলবার ফের মাঝারি তীব্রতার ভূকম্পন অনুভূত হয়।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিখটার স্কেলে এদিন ৪.০ কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে। ভূমিকম্প আঘাত হানে মইরাঙের ৪৩ কিলোমিটার দক্ষিণে।রাত পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।ভূমিকম্পের জেরে প্রাণহানির খবরও সরকারি ভাবে জানা যায়নি।

    রাজধানী ইম্ফল থেকে প্রায় ৪৫ কিলোমিটার দক্ষিণে মইরাং হল ছোট্ট একটি শহর। গত ২৫ মে পর পর ভূমিকম্প আঘাত হানে মণিপুরে। দু’টি ভূমিকম্পের মাঝে ব্যবধান ছিল ১৩ মিনিট। ভূমিকম্প বিষয়ক জাতীয় কেন্দ্রের রেকর্ড অনুযায়ী, প্রথম ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৫। সেটি আঘাত হানে মণিপুরের বিষ্ণুপুর জেলার মইরাং শহরের ১৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।ভূ-পৃষ্ঠের ৪০ কিলোমিটার গভীরে ভৃমিকম্পের উৎসস্থল ছিল। তার ১৩ মিনিট পরেই ময়রাঙের ২০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে আরও একটি ভূমিকম্প হয়। সেটির উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৩২ কিলোমিটার গভীরে। তবে প্রথমটির থেকে রিখটার স্কেলে সেটির মাত্রা অনেকটাই কম ছিল, মাত্র ২.৬।কম্পন অনুভূত হওয়ার পরই আতঙ্কে স্থানীয়রা বাড়ি থেকে বেরিয়ে আসেন। বিষ্ণুপুর জেলার নিঙথোইখোং এলাকার এক বাসিন্দা বলেন, ‘কম্পন অনুভব করার সময় অনেকে নিজের নিজের বাড়ি থেকে বেরিয়ে আসেন।’ পূর্ব ও পশ্চিমের ইম্ফল, চূড়াচন্দ্রপুর, সেনাপতি, উখরুল, থাউবল জেলার বাসিন্দারাও একই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন। তবে হতাহতের ঘটনা ঘটেনি। সম্পত্তির ক্ষয়ক্ষতির খবরও নেই।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং