28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    ফের বিশ্ব মঞ্চে ভারতের সুনাম, স্পেনের সর্বোচ্চ সম্মান পেলেন নোবেলজয়ী অমর্ত্য সেন

    ফের বিশ্ব মঞ্চে ভারতের সুনাম, স্পেনের সর্বোচ্চ সম্মান পেলেন নোবেলজয়ী অমর্ত্য সেন

    কলকাতা, ২৮ মে : ফের বিশ্ব মঞ্চে ভারতের সুনাম শোনা গেল। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মাধ্যমেই এই সুনাম অর্জন হয়েছে। এবার সমাজবিজ্ঞানে স্পেনের সর্বোচ্চ সম্মান লাভ করেছেন তিনি। প্রিন্সেস অফ অস্টুরিয়াস সম্মানে ভূষিত হলেন এই নোবেলজয়ী অর্থনীতিবিদ। সম্প্রতি স্প্যানিশ প্রাইজ ফাউন্ডেশন তাঁকে এই সম্মানে ভূষিত করেছে।

    পুরস্কার হিসেবে এই অর্থনীতিবিদকে দেওয়া হয়েছে জোয়ান মিরোর একটি মূর্তি, একটি শংসাপত্র ও ৫০ হাজার ইউরো। স্পেনের সর্বোচ্চ সম্মানের জন্য তাঁর নাম মনোনীত করেন বার্সেলোনায় কাসা এশিয়ার ডিরেক্টর জেনারেল জেভিয়ার প্যারানডো। বর্তমান করোনা মহামারীর কারণে এবারে বিচারকমণ্ডলী বিজেতার নাম ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করেছেন। বিশ্বের মোট ২০ টি দেশের ৪১ জন বিশিষ্ট ব্যক্তির মধ্য থেকে অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বেছে নেওয়া হয়েছে সমাজবিজ্ঞানের এই সম্মানের জন্য।

    দুর্ভিক্ষের উপর অর্থনীতিবিদ অমর্ত্য সেনের গবেষণা এবং তাঁর থিওরি অফ হিউম্যান ডেভেলপমেন্ট জনহিতকর। গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তিনি সকলের পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে ধারবাহিকভাবে লড়ে চলেছেন এই অর্থনীতিবিদ। তাঁর কাজ কখনও প্রাসঙ্গিকতা হারাতে পারে না। অমর্ত্য সেনের অন্যতম গুরুত্বপূর্ণ যুক্তি হল সামাজিক সমৃদ্ধি কেবল অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রেই নয়, উন্নয়নের সুযোগের ক্ষেত্রে বিশেষত দুর্বলদের ক্ষেত্রেও পরিমাপ করা উচিত বলে উল্লেখ করেছে স্পেনের প্রিন্সেস অফ অস্টুরিয়াস ফাউন্ডেশন।

    উল্লেখ্য, কল্যাণমূলক অর্থনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে অমর্ত্য সেনকে অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার (অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত) লাভ করেন। অমর্ত্য সেনই রাষ্ট্রসংঘের বিভিন্ন দেশের শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন সম্পর্কে ধারণা পাওয়ার জন্য মানব উন্নয়ন সূচক আবিষ্কার করেন। তিনিই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক না হয়েও ন্যাশনাল হিউম্যানিটিস মেডেলে ভূষিত হন। গতবছর জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেয়েছিলেন এই বাঙালি অর্থনীতিবিদ। ১৯৫০ সাল থেকে বিশ্বের বিখ্যাত ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

    আরো দেখুন : জমিয়তের সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হলেন মাহমুদ মাদানি, শুভেচ্ছা মোদির

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং