27 C
Guwahati
Wednesday, December 1, 2021
More

    পাথারকান্দি-কান্ডঃ বিজেপিকে ‘ইভিএম চোরের দল’ বলল কংগ্রেস

    পাথারকান্দি-কান্ডঃ বিজেপিকে ‘ইভিএম চোরের দল’ বলল কংগ্রেস

    শিলচর, ৩ এপ্রিল : ইভিএম নিয়ে নানা অভিযোগের কথা একাধিকবার জানিয়েছে কংগ্রেসসহ বিরোধীদলগুলি। তা সত্বেও নির্বাচন কমিশন আস্থা রেখেছে ইভিএমের উপরই। তবে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষে ফের শিরোনামে সেই ইভিএম মেশিন। বরাক উপত্যকায় বিজেপি প্রার্থীর  স্ত্রীর গাড়িতে  ইভিএম মেশিন যাওয়ার পর, নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা । এই ঘটনার পর রাতাবাড়ির একটি কেন্দ্রে পুনঃনির্বাচনের আদেশ দিয়েছে নির্বাচন কমিশন। সেইসঙ্গে ৬ ভোট কর্মীকে সাসপেন্ড করা হয়েছে।

    কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, ‘ বিজেপির নাম এখন থেকে ইভিএম চোরের পার্টি রেখে দেওয়া উচিত। কিন্তু জনসাধারণ কংগ্রেসকে এত বিপুল ভোটে সমর্থন জানিয়েছে যে ইভিএম চুরি করার পরেও সফল হবে না তারা।’ ওই ঘটনা নিয়ে টুইট করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন, ‘নির্বাচন কমিশনের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। তাছাড়া ইভিএম ব্যবহার নিয়ে জাতীয় দলগুলোর  গুরুত্বের সঙ্গে চিন্তাভাবনা করা উচিত।’ নির্বাচন কমিশনকে কটাক্ষ করে রাহুল গান্ধী টুইট করেছে করে বলেন, ‘ কমিশনের গাড়ি খারাপ। বিজেপির  ‘নিয়ত’ খারাপ ।  লোকতন্ত্রর হাল খারাপ।’ অন্যদিকে গৌরব গগৈ টুইট করে জানিয়েছেন, বুথ দখলের পাশাপাশি ইভিএম লুট, সেটি দখল করেই বিজেপি অসমে জিতবে। আর পুরোটাই হচ্ছে নির্বাচন কমিশনের নাকের ডগায়। গণতন্ত্রের জন্য  এ এক কালো দিন। 

    ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার রাতে। দ্বিতীয় দফা ভোটের শেষে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়়। সেখানে দেখা যাচ্ছে, ইভিএম মেশিন নিয়ে যাওয়া হচ্ছে পাথারকান্দির বিধায়ক তথা এবারের প্রার্থী কৃষ্ণেন্দু পালের স্ত্রীর মধুমিতার  গাড়িতে।এই ঘটনা জানাজানি হতেই রীতিমতো উত্তেজনা ছড়ায় গোটা এলাকায়। সূত্রের খবর, খারাপ আবহাওয়া এবং সরকারি গাড়ি বিকল হয়ে যাওয়ার ফলে ওই বিধায়কের স্ত্রীর গাড়িটি ব্যবহার করা হয়েছিল। এই ঘটনার জেরে শুক্রবার একজন  প্রিসাইডিং অফিসারের পাশাপাশি মোট ৬ জন ভোট  কর্মীকে সাসপেন্ড করা হয়। রাতাবাড়ি (তপশিলি জাতি) বিধানসভা কেন্দ্রে ইন্দিরা এমবি স্কুলের ১৪৯ নম্বর বুথে আবারো ভোটের নির্দেশ দেওয়া হয়েছে।  সেইসঙ্গে সমগ্র বিষয়টি বিশেষ পর্যবেক্ষকের কাছ থেকে  জানতে চেয়ে রিপোর্ট তলব করেছে কমিশন।

    আরো দেখুন : হাগ্রামার বিরুদ্ধে অশালীন মন্তব্য করে নির্বাচন কমিশনের রোষে হিমন্তবিশ্ব

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং