26 C
Guwahati
Thursday, June 30, 2022
More

    পরিস্থিতি ভয়াবহ, হাইলাকান্দিতে কোভিড টেস্ট বাড়ানোর নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

    হাইলাকান্দি, ১৮ মে : রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্ত কনটেইনমেন্ট জোনগুলিতে কোভিড টেস্টিং বাড়ানোর নির্দেশ দিয়েছেন । হাইলাকান্দিতে  জেলাশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বলেন, হোম আইসোলেশন,  কোভিড কেয়ার সেন্টার এবং হাসপাতালে চিকিৎসারত কোভিড রোগীদের নেগেটিভ রিপোর্ট না-পাওয়া পর্যন্ত স্বাস্থ্য বিভাগ থেকে গভীরভাবে অবজারভেশন জারি রাখতে হবে। জেলাশাসক মেঘনিধি দাহাল্ সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করে জানান, জেলায় ৪৮টি কনটেইনমেন্ট জোন বর্তমানে কার্যকর রয়েছে । এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী কনটেইনমেন্ট জোনগুলিতে সাধারণ নাগরিকদের আরও টেস্টিং বাড়ানোর নির্দেশ দেন। 

    জেলাশাসক দাহাল জানান, কাটলিছড়ার আইটিআই ভবনকে  প্রয়োজনে কোভিডকেয়ার সেন্টার হিসাবে চালু করার প্রস্তুতি সম্পন্ন। সভায় অংশ নিয়ে স্বাস্থ্য বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি অনুরাগ গোয়েল  জেলার  হাসপাতালগুলির অভ্যর্থনার জন্য একটি সুনির্দিষ্ট  জায়গা তৈরি করে এতে অক্সিমিটার এবং অক্সিজেন সিলিন্ডার মজবুত রাখতে  মুখ্যমন্ত্রীর নির্দেশের কথা  সুনিশ্চিত করতে বলেন। যাতে  কোনও রোগী এলে সঙ্গে সঙ্গে অক্সিজেন লেভেল  দ্রুত মেপে  প্রয়োজন হলে দ্রুত  অক্সিজেন  পরিষেবা দেওয়া করা যায়।  রাতের বেলা চিকিৎসালয়গুলিতে চিকিৎসক থাকার কথাও সুনিশ্চিত করতে প্রশাসনকে জানিয়ে দেন প্রিন্সিপাল সেক্রেটারি। পাশাপাশি তিনি হাইলাকান্দিতে একটি অক্সিজেন জেনারেশন প্লান্ট চালু করতে সরকার থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

    প্রিন্সিপাল সেক্রেটারি আরও জানান,  ভ্যাক্সিনেশন এর অনলাইন রেজিস্ট্রেশনে পরিচিতির জন্য আধার কার্ড এবং প্যান কার্ডের মত ডকুমেন্ট যাদের নেই তাদের ক্ষেত্রে পরিচিতি  সাব্যস্থের জন্য প্রশাসন থেকে ভেরিফাই করতে একটি সার্কুলার শীঘ্রই জারি করা হবে। বদরপুরে ১৬টি রেলওয়ে কোচে ৩২০টি চিকিৎসা শয্যা তৈরি রাখা হয়েছে বলেও প্রিন্সিপাল সচিব জানান ।বৈঠকে্ ডিডিসি আরকে লস্কর জানান, চা বাগান এলাকায় হোম আইসোলেশন না করার সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জেলার ১৯টি চা বাগানে এখন পর্যন্ত প্রায় ১০০টি কেয়ার সেন্টার নির্মাণের জন্য ইতিমধ্যে ভবন শনাক্ত করা হয়েছে ।

    স্বাস্থ্যমন্ত্রী হাইলাকান্দি জেলার পরিস্থিতি মোকাবিলার  প্রশাসনের দেওয়া পদক্ষেপ সম্পর্কে সন্তোষ ব্যক্ত করে জানান, রাজ্যে এই মুহূর্তে অক্সিজেনের অভাব নেই।   জেলাশাসক দাহালও সভায় জানান, জেলায় কোভিডের ঔষধ এবং চিকিৎসা সামগ্রী মজুদ পর্যাপ্ত রয়েছে এবং ডিসি অফিসে স্থাপিত সেন্ট্রাল কন্ট্রোল রুমে থেকে জেলার পজিটিভপ্রবণ এলাকাগুলি সম্পর্কে বিশদ  এনালাইসিস করে আরো টেস্টিংয়ের ক্যাম্প করা হচ্ছে। এছাড়া হোম আইসোলেশন এ থাকা ব্যক্তিদের উপর নজরদারি চালাতে জেলায় ৩৮৫ টি টাস্কফোর্স ম্যানেজমেন্ট কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এই কমিটি হোম আইসোলেশনে থাকা রোগীদের ওপর নজরদারি চালাচ্ছে পাশাপাশি পুলিশ  থেকেও নজরদারি রাখা হচ্ছে ।

    এর আগে স্বাস্থ্যমন্ত্রী মহন্ত হাইলাকান্দি শহরের এসকে রায় সিভিল হাসপাতালে নির্মীয়মান আইসিইউ সহ গোটা হাসপাতাল পরিদর্শন করেন। সোমবারের বৈঠকে সাংসদ কৃপানাথ মাল্লাহ জেলার তিন বিধায়ক নিজাম উদ্দিন চৌধুরী ,সুজাম উদ্দিন লস্কর এবং জাকির হোসেন  লস্কর সহ সমাজকর্মী মিলন দাস এবং মুন স্বর্ণকারও অন্যান্যদের মধ্যে অংশ নেন।

    আরো দেখুন : ভোটের দিন ধনেহরি কাণ্ডে আমিনুল-সাজুর নয়া অডিও টেপ ভাইরাল, ফের উত্তপ্ত সোনাই

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং