27 C
Guwahati
Monday, October 3, 2022
More

    নিয়ম রক্ষার হজে সৌদির সবুজ সংকেত, ভারতীয় হজযাত্রীদের যাওয়া অনিশ্চিত

    নিয়ম রক্ষার হজে সৌদির সবুজ সংকেত, ভারতীয় হজযাত্রীদের যাওয়া অনিশ্চিত

    ২৪ মে : সৌদি স্বাস্থ্য মন্ত্রক ২০২১ সাল অর্থাৎ ১৪৪২ হিজরির নিয়ম রক্ষার হজ পালন নিয়ে সবুজ সংকেত দিলেও ভারত আদৌ এবারও হজে হজে অংশগ্রহন করবে কিনা তা অনিশ্চিত। সৌদি স্বাস্থ্য মন্ত্রক  থেকে জানানো হয়েছে তাদের দেশ সহ সারা বিশ্বের মাত্র ৬০ হাজার হজযাত্রী হজ পালন করতে মক্কা মদিনা যাওয়ার অনুমতি পাবেন। যেখানে গত বছর সারা বিশ্ব থেকে ২৫ লক্ষ পূন্যার্থী হজ পালন করেছেন সেখানে ষাট হাজারের কোটা কিভাবে ভাগ করে দেওয়া হবে বিভিন্ন দেশকে। 

    এদিকে, সৌদি স্বাস্থ্য মন্ত্রক মাত্র ষাট হাজার হজযাত্রীকে হজ করার অনুমতি প্রদানের কথা বললেও সে সঙ্গে জুড়ে দিয়েছে বেশ কিছু শর্তাবলি। এই শর্ত পালন করে প্রকৃতপক্ষে কতজনের ভাগ্যে হজ পালন সম্ভব হবে তা এখনই বলা যাচ্ছে না। সৌদি কর্তৃপক্ষ যেসকল শর্ত জুড়ে দিয়েছে এতে রয়েছে হজযাত্রীর বয়স হতে হবে ১৮ -৬০ বছরের মধ্যে। যিনি হজ পালন করতে যাবেন তাঁকে হতে হবে  সুস্বাস্থ্যের অধিকারী। আবার গত ছয়মাসের মধ্যেম কেউ যদি অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকেন তাহলে তাকে হজের অনুমতি দেওয়া হবে না। হজযাত্রীকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত দুটি টিকা নেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে। এসব শর্ত পূরণ করা হজযাত্রীরা মক্কায় পৌছার পর তিনদিন কোয়ারান্টাইনে থাকা বাধ্যতামূলক। মক্কায় পৌছার চোদ্দ দিন আগে টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। মক্কায় পৌছার পর সামাজিক দূরত্ব কোভিড বিধিনিষেধগুলি সবসময় মেনে চলতে হবে। জায়গায় জায়গায় তাদের থার্মাল স্ক্রিনিং করা হবে। হোটেলে কোভিড নিয়মনীতি মেনে থাকার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট দেশ ও ট্রাভেল এজেন্সিকে। কোনও জায়গায় ভিড় জমাতে পারবেন না হাজিরা।

    অন্যান্য শর্তাবলির মধ্যে রয়েছে হরম শরিফ সহ মিনা, মুজদালেফা আরাফতের ময়দান এমনকি রাজপথে কিংবা হোটেলে থাকা অবস্থায় মাস্ক অবশ্যই পরতে হবে। কোনও জায়গায় খোলামেলা খাবার খাওয়া যাবে না। একমাত্র প্যাকেট ফুড সরবরাহ করা হবে হাজিদের। হজের সময় হরম থেকে কার্পেট তুলে নেওয়া হবে। হরম কিংবা কোনও মসজিদের ভেতরে খাদ্য সামগ্রী নিয়ে ঢুকতে দেওয়া হবে না। সব মিলিয়ে দশটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে হজযাত্রীদের।

    অসম থেকে এবার আদৌ হজযাত্রীরা হজব্রত পালন করতে মক্কায় যেতে পারবেন কিনা এ ব্যাপারে কাছাড় জেলা হজ কমিটির যুগ্ম সচিব তৈমুর রাজা চৌধুরীকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, সৌদি স্বাস্থ্য মন্ত্রকের ঘোষণা সম্পর্কে তিনিও অবগত তবে ভারতের বিদেশ মন্ত্রক কিংবা কেন্দ্রীয় ও রাজ্য কমিটির তরফে এখনও কোন সিদ্ধান্ত  নেওয়া হয়নি। শীঘ্রই সংশ্লিষ্ট বিভাগ সিদ্ধান্ত নেবে বলে তিনি আশাবাদী। তৈমুর রাজা চৌধুরী জানান, যেখানে ২০১৯ সালে ২৫ লক্ষ হজযাত্রী হজ পালন করেছেন সেখানে এবার মাত্র ষাট হাজার হাজিকে হজের অনুমতি দেওয়া হবে। তার মানে  সর্বশেষ হজের তুলনায় মাত্র ২ দশমিক ৪ শতাংশ পূন্যার্থী সারা বিশ্ব থেকে অনুমতি পাবেন। ভারতের কোটা যেখানে ২ লক্ষ ৪০ হাজার ছিল সেখানে এবার বড় জোর পাঁচ হাজার হজযাত্রী হজের অনুমতি পেতে পারেন। সব কিছু নির্ভর করছে ভারতীয় হজ কমিটি এবং ভারত সরকারের হজ মন্ত্রকের সিদ্ধান্তের উপর।

    আরো দেখুন : কোভিড রোগীকে বাঁচাতে প্রাণের ঝুঁকি, সম্মানিত চিরাঙের পুলিশ অফিসার প্রসেনজিৎ

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং