28 C
Guwahati
Tuesday, October 4, 2022
More

    নব্য জেএমবি জঙ্গিদের টার্গেট ছিল শাহজালালের মাজার, বাংলাদেশে বোমা হামলার ঘটনায় ধৃত ৫

    ঢাকা, ১৩ আগস্টঃ পুলিশের কড়া নজরদারির জন্য বাংলাদেশে জঙ্গি হামলার ঘটনা পরিকল্পনা ভেস্তে গেল। এই পরিকল্পনা ব্যর্থ হবার পর ঢাকার পল্টনে পুলিশের মোটরবাইকে বোমা রেখে দেওয়া এবং নওগাঁর সাপাহারে হিন্দু মন্দিরে বিস্ফোরণ ঘটায়  জঙ্গিরা। বুধবার ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিক  বৈঠকে এসব তথ্য জানান কাউন্টার অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মরিুল ইসলাম। 

    ঈদের আগে ঢাকার পল্টন পুলিশ বক্সের পাশে রাখা একটি মোটরসাইকেলে বোমা রাখার ঘটনায় জড়িত থাকার অভিযোগে এসব জঙ্গিদের  সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হচ্ছে, শেখ সুলতান মোহাম্মদ নাইমুজ্জামান, সায়েম মির্জা, রুবেল আহমেদ, সানাউল ইসলাম সাদিক ও আব্দুর রহিম জুয়েল। নব্য জেএমবির এই দলটি ২৩ জুলাই হজরত শাহজালাল (রহ.) এর মাজারে হামলার পরিকল্পনা করেছিল। 

    কিন্তু পুলিশের কড়া নজরদারিতে তারা ব্যর্থ হয় এবং ২৪ জুলাই পল্টন চেকপোস্টের পাশে ও ৩১ জুলাই নওগাঁ জেলার সাপাহার এলাকায় মন্দিরে বোমা হামলা ঘটনা ঘটায়। নওগাঁয় বিস্ফোরিত হয়েছিলো একটি ককটেল। তিনি  জানান,  প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে নব্য জেএমবির সামরিক শাখার সদস্য বলে স্বীকার করেছে। কথিত আইএসের দৃষ্টি আকর্ষণের জন্য এসব হামলার পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে তাঁরা। সিটিটিসি এবং পুলিশ সদরদপ্তরের ল ফুল ইন্টারসেপশন সেল (এলআইসি) যৌথভাবে রবিবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত সিলেটের মিরাবাজার, টুকেরবাজার ও দক্ষিণ সুরমায় অভিযান চালিয়ে পাঁচজনকে গ্রেপ্তার করে। 

    ধৃতদের কাছ থেকে বোমা তৈরির সরঞ্জাম, ল্যাপটপ ও মোবাইল জব্দ করা হয়েছে।নব্য জেএমবির শুরা সদস্য শেখ সুলতান মোহাম্মদ নাইমুজ্জামানের নেতৃত্বে শাপলাবাগের একটি বাসায় কম্পিউটার প্রশিক্ষণের আড়ালে সামরিক প্রশিক্ষণের ব্যবস্থা করে।মনিরুল ইসলাম বলেন, নব্য জেএমবির এই দলের আরও কয়েকজন সদস্য পলাতক রয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে।পুরনো জেএমবির নেতা সালাউদ্দিন সালেহীন ভারতে লুকিয়ে থাকতে পারে বলেও জানান মনিরুল ইসলাম।

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং