33 C
Guwahati
Saturday, October 1, 2022
More

    দেশের প্রথম চালক-বিহীন ট্রেনের উদ্বোধন করলেন মোদি

    নয়াদিল্লি, ২৮ ডিসেম্বরঃ দেশের প্রথম সম্পূর্ণ স্বয়ংক্রিয় চালক-বিহীন ট্রেন চালু হল। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইনে এই চালকবিহীন ট্রেনের উদ্বোধন করেন। নতুন প্রজন্মের এই ট্রেন শুরুর সঙ্গে সঙ্গে দিল্লি মেট্রো বিশ্বের মেট্রো নেটওয়ার্কের এলিট লিগে প্রবেশ করল।অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মেট্রো নিয়ে অনেক আশার কথা শুনিয়েছেন। তিনি বলেছেন, এই চালকবিহীন মেট্রোর উদ্বোধনের মাধ্যমে ভারত আরও স্মার্ট ও আধুনিক গণপরিবহণের শরিক হল। ২০১৪ সালে যেখানে দেশে মাত্র ৫টি রাজ্যে মেট্রো চলত, সেখানে ২০২০ সালে ১৮টি রাজ্যে মেট্রো চলছে। ২০২৫ সালের মধ্যে যে-সংখ্যাটা ২৫-য়ে গিয়ে দাঁড়াবে।

    দেশের প্রথম চালক-বিহীন ট্রেনের উদ্বোধন করলেন মোদি

    একইসঙ্গে এদিন  ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের কথাও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। কয়েক বছর আগেও স্মার্ট সিস্টেমের দিকে তেমন নজর ছিল না। বর্তমান সরকার তা বদলে দিয়েছে। দেশের প্রথম চালক-বিহীন ট্রেনের উদ্বোধন করলেন মোদি – প্রধানমন্ত্রী মোদি আরও বলেন, জীবনযাপন আরও সহজ করার লক্ষ্যে নগরয়ানকে বাবহার করতে হবে। এনসিএমসি, যেটিকে অভিহত করা হয়েছে এক দেশ এক কার্ড বলে, এটি একটি আন্তঃব্যবহারযোগ্য পর্যটন কার্ড। এর মাধ্যমে গ্রাহকরা বাস ভাড়া, টোল ট্যাক্স, পার্কিং চার্জ, খুচরো কেনাকাটা, এমনকী টাকা তোলার ক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন। এই উদ্ভাবন একটি নতুন যুগ নিয়ে আসবে দিল্লি ও জাতীয় রাজধানী অঞ্চলের বাসিন্দাদের জন্য। নতুন জেনারেশনের ট্রেনের বাণিজ্যিক পরিষেবা এদিনের অনুষ্ঠানের পরই চালু হয়ে গেছে বলে জানিয়েছেন ডিএমআরসি-র আধিকারিক।

    আরো দেখুন : বদরপুর স্টেশনে ‘লাইফলাইন এক্সপ্রেস’, ৫-২৪ জানুয়ারি বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং