19 C
Guwahati
Monday, November 28, 2022
More

    কোভিড পরিস্থিতিতে প্রাথমিক স্কুল খুললেও উপস্থিতির হার অতি নগন্য

    শিলচর, ২ জানুয়ারি : করোনার জেরে দীর্ঘ বিরতির পর শুক্রবার বছরের প্রথম দিনে রাজ্যে খুললো নিম্ন প্রাথমিক স্কুল । কিন্তু স্কুল খুললেও উপস্থিতির হার ছিল খুবই কম। কিছু কিছু স্কুলে তো উপস্থিতির হার ছিল পুরো শূন্য।রোস্টার পদ্ধতিতে ক্লাস চালু করার নির্দেশ দিয়েছে সরকার। রুটিন অনুযায়ী সপ্তাহের  তিন দিন সোম, বুধ ও শুক্রবার ক্লাস করবে চতুর্থ এবং পঞ্চম শ্রেণির পড়ুয়ারা। বাকি তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণির পড়ুয়ারা।

    শুক্রবার ক্লাস ছিল চতুর্থ এবং পঞ্চম শ্রেণির পড়ুয়াদের। জেলার প্রাথমিক শিক্ষাধিকারিক সুমিত্রা দেব জানিয়েছেন, জেলার ১৮৯৪টি নিম্ন প্রাথমিক স্কুল বিদ্যালয়ে মোট পড়ুয়ার সংখ্যা ১ লক্ষ ৩৩ হাজার ৪৭৪ জন। এরমধ্যে এদিন পাঠদানের জন্য নির্ধারিত চতুর্থ এবং পঞ্চম শ্রেণির পড়ুয়ার সংখ্যা ৪৯ হাজার ৭০৬। এই ৪৯ হাজার ৭০৬ জন পড়ুয়ার মধ্যে এদিন হাজির ছিল ৮৯৭৩ জন। শতকরা হিসেবে যা গিয়ে দাঁড়ায় ১৮.০৫ শতাংশ। এদিন ৮৯৭৩ জন পড়ুয়া স্কুলে হাজির হলেও বেশিরভাগ স্কুলেই পড়াশোনা হয়নি বললেই চলে।

    শিলচর ঢাকাইয়া পট্টি এলাকার অভয়াচরণ পাঠশালায় গিয়ে দেখা যায় হাজির হয়েছে কিছু সংখ্যক পড়ুয়া। স্কুলের প্রধান শিক্ষক অমিত নাগ জানান, চতুর্থ এবং পঞ্চম শ্রেণি মিলিয়ে স্কুলে পড়ুয়ার সংখ্যা ২০২ জন, এরমধ্যে উপস্থিত পড়ুয়ার সংখ্যা ২৬। তারাপুর রামকুমার নন্দী পাঠশালায় গিয়ে দেখা যায় হাজির হয়নি কোনও পড়ুয়া। একইভাবে শরৎ কালীমোহন গভঃ প্রাক্টিসিং স্কুল নং-৩ এও হাজির হয়নি কোনও পড়ুয়া।

    এদিন সবমিলিয়ে জেলায় প্রাথমিক স্কুলগুলোতে উপস্থিতির সংখ্যা কম হলেও ডিইইও সুমিত্রা দেব আশা ব্যক্ত করেছেন, পর্যায়ক্রমে উপস্থিতির হার বাড়বে অবশ্যই। তার কথায়, একে তো বছরের প্রথম দিন, এর উপর আবার দীর্ঘ বিরতির পর এদিন শুরু হয়েছে ক্লাস। তাই উপস্থিতির হার ছিল কম। তবে পর্যায়ক্রমে অবশ্যই বাড়বে উপস্থিতির হার।

    আরো দেখুন : এনডিএফবি এবং বিএলটির প্রাক্তন জঙ্গিদের সেনাবাহিনীতে পুনর্বাসন চায় আবসু

    Published:

    Follow TIME8.IN on TWITTER, INSTAGRAM, FACEBOOK and on YOUTUBE to stay in the know with what’s happening in the world around you – in real time

    First published

    ট্ৰেণ্ডিং